২৪ কিলোমিটার এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ শুরু

নিজস্ব প্রতিবেদক: হযরত শাহজালাল বিমানবন্দর থেকে শুরু করে ঢাকা ইপিজেড পর্যন্ত ২৪ কিলোমিটার চার লেনের এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ উদ্বোধন করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গতকাল আশুলিয়ায় এ প্রকল্পের কাজ উদ্বোধন করেন তিনি। এ এক্সপ্রেসওয়ে আবদুল্লাহপুর, ধউর, বড় আশুলিয়া, জিরাবো ও বাইপাইলের যোগাযোগ ব্যবস্থায় ‘যুগান্তকারী’ ভূমিকা রাখবে বলে মনে করেন মন্ত্রী।

চীন সরকারের সঙ্গে জিটুজি চুক্তিভিত্তিক এ প্রকল্পে বিনিয়োগ করবে চীনের এক্সপোর্ট-ইমপোর্ট ব্যাংক। আর প্রকল্প বাস্তবায়ন করবে ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশন (সিএমসি)।

ওবায়দুল কাদের জানান, এ প্রকল্পে মোট ব্যয় হবে ১৬ হাজার ৯০০ কোটি টাকা। এর মধ্যে বাংলাদেশ দেবে পাঁচ হাজার ৯৫১ কোটি টাকা, প্রকল্প সাহায্য আসবে ১০ হাজার ৯৪৯ কোটি টাকা। এলিভেটেড এক্সপ্রেসওয়েতে থাকছে ১০.৮৪ কিলোমিটার র‌্যাম্প, ১৪.২৮ কিলোমিটার চার লেনের মহাসড়ক, ১.৯১৫ কিলোমিটার নবীনগর ফ্লাইওভার, ২.৭২ কিলোমিটার চার লেইনের সেতু, ১৮ কিলোমিটার ড্রেনেজ ব্যবস্থা।

এ প্রকল্পের কাজ টানা চলবে জানিয়ে কাদের বলেন, ‘অর্থায়নে কোনো সমস?্যা হবে না। একটানা কাজ হবে। ২০২৬ সালে জুনে এই প্রকল্পের নির্মাণ শেষ হবে।’ প্রকল্প বাস্তবায়নের সময়ে যাতে জনদুর্ভোগ সৃষ্টি না হয়, তার দিকে সংশ্লিষ্টদের নির্দেশনা দেন মন্ত্রী।

এক প্রশ্নের উত্তরে তিনি জানান, ‘খুব শিগগির’ এই প্রকল্পের ঋণচুক্তি স্বাক্ষর হবে। আগামী বছর জুনের মধ?্যে পদ্মা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কর্ণফুলী নদীতে বঙ্গবন্ধু টানেলের কাজের ৭৫ ভাগ শেষ হয়েছে। এছাড়া ঢাকার মেট্রোরেলের কাজও আগামী বছর সমাপ্ত হওয়ার পথে। ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকসানের আশঙ্কায় বাস র?্যাপিড ট্রানজিট প্রকল্পে দীর্ঘসূত্রতা দেখা দিয়েছিল জানিয়ে তিনি বলেন, ‘এ প্রকল্পের কাজও  শুরু হয়েছে। আমরা আশা করছি এই প্রকল্পের একটি কাজ আগামী বছর শেষ করতে পারব।’

সর্বশেষ..