দিনের খবর প্রচ্ছদ শেষ পাতা

২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত ৪৩০ জন

নিজস্ব প্রতিবেদক: একদিনে (২১ সেপ্টেম্বর সকাল ৮টা থেকে ২২ সেপ্টেম্বর সকাল ৮টা) নতুন করে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৪৩০ জন। এর মধ্যে রাজধানী ঢাকায় আক্রান্ত হয়েছেন ১৩২ জন, ঢাকা মহানগরীর বাইরে সারা দেশে আক্রান্ত হয়েছেন ২৯৮ জন। এর আগের ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হওয়া রোগীর সংখ্যা ছিল ৪০৮ জন। স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে এ তথ্য জানা গেছে।
কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তার গণমাধ্যমকে বলেন, ‘সেপ্টেম্বরকে এতদিন পিক টাইম বলা হলেও আগস্টের তুলনায় নতুন করে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা কমে এসেছে। তবে এখনও যে পরিমাণ রোগী আক্রান্ত হচ্ছে, সেটা অন্যান্য বছরের তুলনায় বেশি। এই সংখ্যাকে আরও কমিয়ে আনার লক্ষ্য নিয়েই স্বাস্থ্য অধিদফতর কাজ করছে। জনগণের মাঝে সচেতনতা বৃদ্ধি পেয়েছে, কোনো আশঙ্কা হলেই তারা চিকিৎসকের কাছে যাচ্ছে, পরীক্ষা করাচ্ছে।’
কন্ট্রোল রুম সূত্রে জানা গেছে, নতুন করে ৪৩০ জন আক্রান্ত হওয়ার পাশাপাশি একই সময়ে (গত ২৪ ঘণ্টায়) হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে ছাড়পত্র নিয়েছেন ৫৮৩ জন। এর মধ্যে রাজধানী ঢাকার হাসপাতাল থেকে ১৭৪ জন, ঢাকা মহানগরীর বাইরে সারা দেশের হাসপাতাল থেকে ৪০৯ জন ছাড়পত্র নিয়েছেন।
এদিকে দেশজুড়ে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এখনও হাসপাতালে চিকিৎসাধীন আছেন দুই হাজার ৯৯ জন। এর মধ্যে ঢাকার ১২টি সরকারি-স্বায়ত্তশাসিত ও ২৯টি বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৮৭৫ জন। আর ঢাকা মহানগরীর বাইরে সারা দেশের হাসপাতালগুলোয় ভর্তি আছেন এক হাজার ২২৪ জন। সারা দেশে ইতোমধ্যে ৯৭ শতাংশ ডেঙ্গু রোগী চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন।
কন্ট্রোল রুমের হিসাব মতে, ২২ সেপ্টেম্বর সকাল পর্যন্ত চলতি মাসে আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৭৩০ জন। আর চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত ডেঙ্গুতে মোট আক্রান্ত হওয়া রোগীর সংখ্যা ৮৪ হাজার ৮২৭ জন। চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন ৮২ হাজার ৫২৫ জন।
উল্লেখ্য, বিভিন্ন হাসপাতাল থেকে ২০৩টি ডেঙ্গুতে আক্রান্ত মৃত্যুর ঘটনার রিপোর্ট পাঠানো হয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর)। সেখানে ১১৬টি মৃত্যুর ঘটনা পর্যালোচনা করে ৬৮টি মৃত্যুর ঘটনাকে ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করা হয়েছে।

সর্বশেষ..