প্রিন্ট করুন প্রিন্ট করুন

২৫ মার্চ আন্তর্জাতিক গণহত্যা দিবসের স্বীকৃতি চায় বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক: মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস স্বীকৃতির জন্য সরকার কূটনৈতিকভাবে চেষ্টা করে যাচ্ছে। মাত্র ৯ মাসে ৩০ লাখ মানুষকে হত্যার মতো ঘটনা পৃথিবীতে আর ঘটেনি। দ্বিতীয় বিশ্বযুদ্ধেও এ পরিমাণ লোক মারা গেছে। কিন্তু আমাদের দেশের মতো এত অল্প সময়ে এত লোক কোথাও মারা যায়নি। তাই ১৯৭১ সালের ২৫ মার্চ বাংলাদেশে যে গণহত্যা হয়েছিল, তাকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি দেয়ার জন্য জাতিসংঘের প্রতি অনুরোধ রাখছি।

গতকাল রোববার জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন মিলনায়তনে ৭৬তম জাতিসংঘ দিবস উপলক্ষে বাংলাদেশ পয়েটস ক্লাব কর্তৃক আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বাংলা ভাষাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসেবে মর্যাদা দেয়ার জন্য আমাদের প্রধানমন্ত্রী কূটনৈতিকভাবে অনেক প্রচেষ্টা চালাচ্ছেন। আমরা আশাবাদী, বাংলা অচিরেই জাতিসংঘের অন্যতম দাপ্তরিক ভাষার স্বীকৃতি লাভ করবে। বঙ্গবন্ধু যখন ছিলেন, তিনি বলেছিলেন আমি আমার মাতৃভাষায় জাতিসংঘে বক্তব্য রাখব, কিন্তু সে রেওয়াজ সেদিন ছিল না। তার সম্মানে জাতিসংঘ বিশেষভাবে এ ব্যবস্থা করেছিল, যাতে তিনি নিজের ভাষায় বক্তব্য রাখতে পারেন।

রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে নিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, জাতিসংঘের দৃষ্টি আকর্ষণ করতে চাই,  রোহিঙ্গাদের যেন সসম্মানে তাদের নিজেদের দেশে ফেরত নেয়ার জন্য কার্যকর উদ্যোগ গ্রহণ করে। তাদের জীবনমান উন্নয়নের জন্য রোহিঙ্গা শিবিরে জাতিসংঘ বেশ উদ্যোগ নিচ্ছে। কিন্তু এটা আমাদের কাম্য নয়। আমাদের দাবি, তাদের মাতৃভূমিতে ফেরত নিতে জাতিসংঘ যেন ব্যবস্থা গ্রহণ করে।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ উপদেষ্টা পরিষদ সদস্য মোজাফফর হোসেন পল্টু, মুক্তিযোদ্ধা অধ্যাপক আবুল কালাম আজাদ পাটওয়ারী প্রমুখ।