প্রিন্ট করুন প্রিন্ট করুন

৩০০ উড়োজাহাজ কিনবে টাটা

শেয়ার বিজ ডেস্ক: ৩০০টির বেশি উড়োজাহাজ কেনার সিদ্ধান্ত নিয়েছে এয়ার ইন্ডিয়া। পরিকল্পনা বাস্তবায়িত হলে ভারতের জন্য এটি হবে এক ঐতিহাসিক চুক্তি। খবর: এনডিটিভি।

এয়ারবাস এসই-র এ৩২০নিও ফ্যামিলি জেট অথবা বোয়িং কো’র ৭৩৭ ম্যাক্স মডেল অথবা দুটিই এই বিশাল বহরে যোগ করতে পারে এয়ার ইন্ডিয়া। এ বিষয়ে সিদ্ধান্ত নিতে আলোচনা চলছে।

তবে এ বিষয়ে মুখ খোলেনি এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ। গোপনীয়তা বজায় রাখা হয়েছে।

৩০০টি ৭৩৭ ম্যাক্স-১০ জেট কেনার চুক্তি করতে এয়ার ইন্ডিয়ার খরচ হবে সাড়ে চার হাজার কোটি ডলার। নতুন বিমানগুলো হাতে পেতে সময় লাগতে পারে এক দশকের বেশি।

উল্লেখ্য, গত বছর পুনরায় টাটার হাতে ফিরেছে এয়ার ইন্ডিয়া। গত বছর অক্টোবরে ১৮ হাজার কোটি টাকার বিনিময়ে এয়ার ইন্ডিয়াকে টাটার কাছে বিক্রি করে মোদি সরকার। চলতি বছর ২৭ জানুয়ারি প্রথম টাটার অধীন কার্যক্রম শুরু করে এয়ার ইন্ডিয়া।

এয়ার ইন্ডিয়ার নিলামে টাটা গোষ্ঠীর সঙ্গে প্রতিযোগিতায় ছিলেন বেসরকারি বিমান সংস্থা স্পাইস জেটের কর্ণধার অজয় সিংহ। সংস্থাটির শেয়ার কেনার জন্য তিনিও দরপত্র জমা দিয়েছিলেন।

এর মধ্য দিয়ে টাটা গ্রুপ এয়ার ইন্ডিয়ার ৪ হাজার ৪০০টি অভ্যন্তরীণ ও ১ হাজার ৮০০টি আন্তর্জাতিক অবতরণ ও পার্কিং সøটের মালিক হয়। পাশাপাশি লন্ডনের হিথ্রো এয়ারপোর্টসহ আন্তর্জাতিক বিমানবন্দরগুলোর ৯০০টি সøটের নিয়ন্ত্রণ পায় টাটা গ্রুপ।

বিপুল লোকসানে থাকা এয়ার ইন্ডিয়াকে লাভের মুখ দেখাতে নানা পরিকল্পনা নিয়েছে টাটা। তারই পরিপ্রেক্ষিতে নতুন উড়োজাহাজ কেনার নিয়ে চুক্তি করার কথা ভাবছে ভারতীয় প্রতিষ্ঠানটি।

প্রায় ৯ দশক আগে টাটা গোষ্ঠীর হাত ধরেই শুরু হয়েছিল ভারতের প্রথম বিমান সংস্থা টাটা এয়ারলাইনস। ভারতের প্রথম পাইলট জে আর ডি টাটা প্রতিষ্ঠিত সেই টাটা এয়ারলাইনসের নাম বদলে ১৯৪৬ সালে হয় এয়ার ইন্ডিয়া। ভারতের স্বাধীনতার পর এই বিমান সংস্থাটির দখল চলে যায় দেশটির সরকারের হাতে।