কোম্পানি সংবাদ পুঁজিবাজার

৩০% নগদ লভ্যাংশ দেবে এমবি ফার্মা

নিজস্ব প্রতিবেদক: ২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি এমবি ফার্মাসিউটিক্যালস লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, কোম্পানিটি ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা করেছে। আলোচিত সময়ে ইপিএস হয়েছে এক টাকা ৪০ পয়সা এবং শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৪ টাকা ৯ পয়সা। আর শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ১৬ টাকা ৪২ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ৩১ ডিসেম্বর সকাল ১০টায় কারখানা প্রাঙ্গণে (১৮৪/১ তেজগাঁও ইন্ডাস্ট্রিয়াল এরিয়া) বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৭ ডিসেম্বর।

এদিকে গতকাল কোম্পানিটির শেয়ারদর ছয় দশমিক ৩২ শতাংশ বা ৩৩ টাকা ৮০ পয়সা কমে প্রতিটি সর্বশেষ ৫০১ টাকায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ৫০০ টাকা ৯০ পয়সা। দিনভর শেয়ারদর সর্বনি¤œ ৫০০ টাকা থেকে সর্বোচ্চ ৫৩৪ টাকা ৮০ পয়সায় হাতবদল হয়। দিনজুড়ে কোম্পানিটির ১৫ হাজার ১৮টি শেয়ার মোট ৪১৩ বার হাতবদল হয়। যার বাজারদর ৭৬ লাখ ৬৪ হাজার টাকা। গত এক বছরে কোম্পানির শেয়ারদর ৪৪৮ টাকা থেকে ৯২২ টাকা ৫০ পয়সায় ওঠানামা করে।

কোম্পানিটি ১৯৮৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। দুই কোটি ৫০ লাখ টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন দুই কোটি ৪০ লাখ টাকা। রিজার্ভের পরিমাণ তিন কোটি ৭৬ লাখ ৪০ হাজার টাকা। কোম্পানিটির ২৪ লাখ শেয়ার রয়েছে। ডিএসই থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্যমতে, কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা বা পরিচালকদের কাছে ৭৫ দশমিক ২৫ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক চার দশমিক শূন্য এক শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ২০ দশমিক ৭৪ শতাংশ শেয়ার।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..