কোম্পানি সংবাদ পুঁজিবাজার

৩২২ কোটি টাকা বিনিয়োগ করবে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুষঙ্গিক কোম্পানি ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি (বিএটিবিসি) লিমিটেডের পরিচালনা পর্ষদ ৩২২ কোটি ২০ লাখ টাকা বিনিয়োগের অনুমোদন দিয়েছে। একইসঙ্গে চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন, ২০২১) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে তা বিনিয়োগকারীদের জন্য প্রকাশ করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, কোম্পানির আসন্ন রপ্তানির সুযোগ এবং সম্ভাব্য সক্ষমতা তৈরির লক্ষ্যে সাভার কারখানা সাইটে ৩২২ কোটি টাকা বিনিয়োগ করবে। আর গত বুধবার কোম্পানিটির পর্ষদ সভায় এ সিদ্ধান্ত অনুমোদন করেছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ। কোম্পানিটির নগদ অর্থ প্রবাহের ওপর ভিত্তি করে নিজস্ব অর্থায়ন এবং ব্যাংক অর্থায়নের মাধ্যমে এ বিনিয়োগ করা হবে বলে জানা গেছে।

এদিকে চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে বিএটিবিসি। আর এ প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) বেড়েছে। কোম্পানিটির দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন, ২০২১) ইপিএস হয়েছে আট টাকা ৭৯ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল পাঁচ টাকা ৪৯ পয়সা। অর্থাৎ, শেয়ারপ্রতি ইপিএস বেড়েছে তিন টাকা ৩০ পয়সা। আর প্রথম দুই প্রান্তিক বা ছয় মাস (জানুয়ারি-জুন, ২০২১) শেষে শেয়ারপ্রতি আয় দাঁড়িয়েছে ১৫ টাকা ৯৬ পয়সা, যা আগের বছর একই সময়ে ছিল ১১ টাকা ১২ পয়সা। এছাড়া ২০২১ সালের ৩০ জুন তারিখে শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য দাঁড়িয়েছে ৬৮ টাকা ৯৩ পয়সা, যা ২০২০ সালের ৩০ জুনে ছিল ৬২ টাকা ৯৬ পয়সা। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ দাঁড়িয়েছে চার টাকা ২৯ পয়সা লোকসান, যা আগের বছরের একই সময়ে ছিল দুই টাকা ২৮ পয়সা।

২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ৬০০ শতাংশ নগদ ও শতাংশ ২০০ বোনাস লভ্যাংশ দিয়েছে।

২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৬০ টাকা ৪৮ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৮৮ টাকা ৮৯ পয়সা। আর শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ৮৩ টাকা ৪৪ পয়সা।

খাদ্য ও আনুষঙ্গিক খাতের এ কোম্পানিটি ১৯৭৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। ৫৪০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৫৪০ কোটি টাকা। রিজার্ভের পরিমাণ দুই হাজার ৮৬৮ কোটি তিন লাখ টাকা। কোম্পানিটির ৫৪ কোটি শেয়ার রয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..