প্রিন্ট করুন প্রিন্ট করুন

৩৫ কূটনীতিক বহিষ্কার: যুক্তরাষ্ট্রকে উপযুক্ত জবাব দেবে রাশিয়া

 

শেয়ার বিজ ডেস্ক: প্রেসিডেন্ট নির্বাচনে হ্যাকিংয়ের মাধ্যমে হস্তক্ষেপের অভিযোগে রাশিয়ার ৩৫ জন কূটনীতিককে বহিষ্কার করেছে যুক্তরাষ্ট্র। এর প্রতিক্রিয়ায় রাশিয়া উপযুক্ত জবাব  দেবে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। খবর বিবিসি।

ওয়াশিংটন ডিসি দূতাবাস ও সান ফ্রান্সিসকোর কনস্যুলেটে কর্মরত ওই রুশ কূটনীতিকদের অবাঞ্ছিত  ঘোষণা করে বৃহস্পতিবার ৭২ ঘণ্টার মধ্যে যুক্তরাষ্ট্র ত্যাগের নির্দেশ দিয়েছে মার্কিন পররাষ্ট্র দফতর। পাশাপাশি যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড ও নিউইয়র্কে  গোয়েন্দা তথ্য সংগ্রহের কাজে ব্যবহৃত রাশিয়ার দুটি কার্যালয়ও বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছে ওয়াশিংটন।

দিমিত্রি পেসকভ বলেছেন, ক্রেমলিনের পদক্ষেপে যুক্তরাষ্ট্র দারুণ অস্বস্তিতে পড়বে। তিনি এমনও ইঙ্গিত দিয়েছেন যে, পাল্টা ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে ডোনাল্ড ট্রাম্পের দায়িত্ব গ্রহণ পর্যন্ত অপেক্ষা করতে পারে রাশিয়া।

হ্যাকিংয়ের অভিযোগ তুলে রাশিয়ার বিরুদ্ধে প্রতিশোধমূলক কিছু ব্যবস্থা নেবেন বলে আগেই ঘোষণা দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। শুরু থেকেই হ্যাকিংয়ের অভিযোগ অস্বীকার করে আসছে রাশিয়া। আর এ অভিযোগের আলোকে রাশিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বিষয়টিকে ‘ভিত্তিহীন’ পদক্ষেপ বলেছে রাশিয়া। মার্কিন পদক্ষেপের প্রতিক্রিয়ায় ক্রেমলিনের মুখপাত্র বলেন, নিঃসন্দেহে সমুচিত জবাব দেওয়া হবে। তবে এক্ষেত্রে রাশিয়া তাড়াহুড়া করবে না। তিনি বলেন, সিদ্ধান্ত নিয়েছেন ওবামা। সপ্তাহ তিনেকের মাথায় ট্রাম্প দায়িত্ব নেবেন। রাশিয়ার দিক থেকে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে এ বিষয়টি অবশ্যই বিবেচনায় থাকবে।