বিশ্ব সংবাদ

৩৯ বেসামরিক আফগানকে হত্যা করেছে অস্ট্রেলীয় সেনারা

তদন্ত প্রতিবেদনের তথ্য

শেয়ার বিজ ডেস্ক: যুদ্ধ-বিধবস্ত আফগানিস্তানে দায়িত্ব পালনকালে অবৈধভাবে দেশটির ৩৯ জন বেসামরিক নাগরিককে হত্যা করেছে অস্ট্রেলিয়ান সেনারা। এমন তথ্য উঠে এসেছে অস্ট্রেলিয়া সরকারের নিজস্ব তদন্ত প্রতিবেদনে। গতকাল বৃহস্পতিবার এ প্রতিবেদনটি প্রকাশ করেছে অস্ট্রেলিয়ান প্রতিরক্ষা বাহিনী (এডিএফ)। খবর: সিএনএন, বিবিসি।

আফগানিস্তানে অস্ট্রেলীয় সেনাদের সম্ভাব্য যুদ্ধাপরাধের অভিযোগের মুখে এ তদন্ত শুরু করে দেশটির কর্তৃপক্ষ। তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানের অস্ট্রেলিয়ান স্পেশাল ফোর্সের  মধ্যে হত্যাকাণ্ডের প্রতিযোগিতা হত্যাকাণ্ড এবং ‘রক্তের লালসা’ পরিলক্ষিত হয়েছে।

গতকাল অস্ট্রেলিয়ান রাজধানী ক্যানবেরায় এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে কথা বলেন দেশটির প্রতিরক্ষা বাহিনীর প্রধান জেনারেল আঙ্গুস ক্যাম্পবেল। এ সময় আফগানিস্তানে অসি বাহিনী যে ভয়ঙ্কর তাণ্ডব চালিয়েছে তার জন্য তিনি আফগান নাগরিকদের কাছে ক্ষমা প্রার্থনা করেন। জেনারেল আঙ্গুস ক্যাম্পবেল বলেন, এসব ঘটনা সংশ্লিষ্ট আফগান পরিবার ও সম্প্রদায়ের জীবনকে ধ্বংসের দিকে ফেলে দিয়েছে। এসব ঘটনা তাদের জন্য যন্ত্রণাদায়ক।

আফগানিস্তানে সংঘটিত এসব হত্যাকাণ্ডের জন্য ১৯ জনের ব্যাপারে তদন্ত করতে অস্ট্রেলিয়ার পুলিশ বাহিনীর প্রতি সুপারিশ করেছে দেশটির সামরিক বাহিনী। অভিযুক্ত ১৯ জনের সবাই অস্ট্রেলিয়ান স্পেশাল ফোর্সের সদস্য। তাদের বিরুদ্ধে ২০০৯ থেকে ২০১৩ সালের মধ্যে আফগানিস্তানে বিভিন্ন খুন ও নিষ্ঠুর কর্মকাণ্ডসহ অন্তত ৩৬টি যুদ্ধাপরাধের অভিযোগ রয়েছে।

জেনারেল আঙ্গুস ক্যাম্পবেল বলেন, হত্যাকাণ্ডের শিকার ব্যক্তিরা বন্দি, কৃষক কিংবা সাধারণ আফগান নাগরিক ছিলেন। তিনি জানিয়েছেন, এই তদন্ত প্রতিবেদনের ১৪৩টি সুপারিশের সবকটি মেনে নিয়েছেন তিনি।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..