কোম্পানি সংবাদ পুঁজিবাজার

৪০০ কোটি টাকার বন্ড ছাড়বে ট্রাস্ট ব্যাংক

নিজস্ব প্রতিবেদক: ব্যাংক খাতের কোম্পানি ট্রাস্ট ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ ৪০০ কোটি টাকার বন্ড ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, ব্যাংকটি ৪০০ কোটি টাকার বন্ড ছাড়বে। বন্ডটি হবে সম্পূর্ণ পরিশোধযোগ্য, অরূপান্তরযোগ্য এবং অসুরক্ষিত সাব-অরডিনেটেড বন্ড। মূলত বন্ড ছেড়ে যে অর্থ সংগ্রহ করা হবে, তা মূলধন হিসেবে গণ্য হবে। তবে বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং অন্য নিয়ন্ত্রক সংস্থাগুলোর অনুমোদনক্রমে অন্যান্য আনুষ্ঠানিকতা সম্পন্ন হওয়ার পর এ সিদ্ধান্ত কার্যকর হবে।

এদিকে ৩১ ডিসেম্বর ২০১৯ সমাপ্ত হিসাববছরের জন্য ব্যাংক খাতের কোম্পানিটি ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৩২ পয়সা এবং ৩১ ডিসেম্বর শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৪ টাকা ৯৪ পয়সা, আগের বছর একই সময় যা ছিল যথাক্রমে ৩ টাকা ৪ পয়সা ও ২১ টাকা ৫৮ পয়সা। আর এই হিসাববছরে শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ৩২ টাকা ৬৩ পয়সা, আগের বছর যা ছিল ৫ টাকা ৭১ পয়সা।

‘এ’ ক্যাটেগরির এ কোম্পানিটি ২০০৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। এক হাজার কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৬৪৩ কোটি ২৯ লাখ ৬০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৮৮৪ কোটি ৫৮ লাখ টাকা। কোম্পানিটির মোট ৬৪ কোটি ৩২ লাখ ৯৫ হাজার ৯৭৯টি শেয়ার রয়েছে। ডিএসই থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্যমতে, মোট শেয়ারের ৬০ শতাংশ উদ্যোক্তা বা পরিচালক, প্রতিষ্ঠানিক ১৭ দশমিক ৪৯ শতাংশ, বিদেশি শূন্য দশমিক ৭৬ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ২১ দশমিক ৭৮ শতাংশ শেয়ার রয়েছে।

এদিকে গতকাল ডিএসইতে কোম্পানিটির শেয়ারদর এক দশমিক ৩৮ শতাংশ বা ৪০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ ২৯ টাকা ৩০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ২৯ টাকা ১০ পয়সা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..