Print Date & Time : 25 October 2021 Monday 9:56 pm

৪০০ কোটি টাকার বন্ড ছাড়বে প্রিমিয়ার ব্যাংক

প্রকাশ: July 29, 2021 সময়- 11:33 pm

নিজস্ব প্রতিবেদক: ব্যাংক খাতের কোম্পানি প্রিমিয়ার ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ ৪০০ কোটি টাকার বন্ড ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, ব্যাংকটি ৪০০ কোটি টাকার আনসিকিউরড, কন্টিনজেন্ট-কনভার্টেবল ফ্লোটিং রেট পারপিচুয়াল বন্ড ছাড়বে। বন্ডটি পাবলিক ও প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করা হবে। এ বন্ডটি ব্যাসেল থ্রি’র শর্তপূরণ সাপেক্ষে অ্যাডিশনাল টায়ার ওয়ান মূলধন বৃদ্ধির জন্য ইস্যু করা হবে। ৪০০ কোটি টাকার বন্ডের ৩৬০ কোটি টাকা প্রাইভেট প্লেসমেন্ট এবং ৪০ কোটি টাকা পাবলিক অফারের মাধ্যমে ইস্যু করা হবে। শেয়ারহোল্ডার এবং প্রতিষ্ঠানটির নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন সাপেক্ষে এ সিদ্ধান্ত কার্যকর করা হবে। বন্ড ইস্যুতে বিনিয়োগকারীদের অনুমোদনের জন্য আগামী ২৮ সেপ্টেম্বর বেলা ২টায় ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে বিশেষ সাধারণ সভার ইজিএম আহ্বান করেছে কোম্পানিটি। আর এ-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১ সেপ্টেম্বর।

এদিকে চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে প্রিমিয়ার ব্যাংক। আর এ প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) বেড়েছে। কোম্পানিটির দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন, ২০২১) ইপিএস হয়েছে এক টাকা তিন পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৩৯ পয়সা। অর্থাৎ, শেয়ারপ্রতি ইপিএস বেড়েছে ৬৪ পয়সা। আর প্রথম দুই প্রান্তিক বা ছয় মাস (জানুয়ারি-জুন, ২০২১) শেষে শেয়ারপ্রতি আয় হয়েছে এক টাকা ৫৮ পয়সা, যা আগের বছর একই সময়ে ছিল ৯০ পয়সা। এছাড়া ২০২১ সালের ৩০ জুন তারিখে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য দাঁড়িয়েছে ১৯ টাকা ৯১ পয়সা, যা ২০২০ সালের ৩০ জুনে ছিল ১৮ টাকা ৯৪ পয়সা। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ দাঁড়িয়েছে পাঁচ টাকা ৪৮ পয়সা লোকসান, যা আগের বছরের একই সময়ে ছিল তিন টাকা ১৪ পয়সা।