প্রিন্ট করুন প্রিন্ট করুন

৪০০ কোটি টাকা ঋণ নিচ্ছে রবি আজিয়াটা

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে তালিকাভুক্ত টেলিযোগাযোগ খাতের প্রতিষ্ঠান রবি আজিয়াটা লিমিটেড ৪০০ কোটি টাকার মেয়াদি ঋণ নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এজন্য ডাচ্-বাংলা ব্যাংকের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে কোম্পানিটি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, ডাচ্-বাংলা ব্যাংকের কাছ থেকে তিন বছরের মেয়াদে ৪০০ কোটি টাকা ঋণ নেয়ার জন্য একটি চুক্তি সম্পন্ন করেছে রবি আজিয়াটা লিমিটেড। আর এই ঋণ নেয়ার জন্য ডাচ্-বাংলা ব্যাংককে নিরাপত্তা হিসেবে কোনো সম্পদের প্রতিশ্রুতি দেয়া হয়নি। এ ছাড়া এই ঋণচুক্তির ক্ষেত্রে যৌথ মূলধন কোম্পানি ও ফার্মগুলোর পরিদপ্তরকে (আরজেএসসি) কোনো চার্জ দিতে হবে না।

চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ, ২০২২) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে এ প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৮ পয়সা, আগের বছরের একই সময়ে যা ছিল ৭ পয়সা। অর্থাৎ শেয়ারপ্রতি আয় বেড়েছে ১ পয়সা। ২০২২ সালের ৩১ মার্চ শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১২ টাকা ৭২ পয়সা। এছাড়া প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ১ টাকা ৬১ পয়সা।

৩১ ডিসেম্বর, ২০২১ সমাপ্ত হিসাববছরের জন্য কোম্পানিটির পরিচালনা পর্ষদ ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩৪ পয়সা এবং ৩১ ডিসেম্বর, ২০২১ শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১২ টাকা ৬৪ পয়সা। আর এই হিসাববছরে শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ৬ টাকা ২২ পয়সা।

কোম্পানিটি ২০২০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘বি’ ক্যাটেগরিতে লেনদেন হচ্ছে। ছয় হাজার কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৫ হাজার ২৩৭ কোটি ৯৩ লাখ টাকা। রিজার্ভের পরিমাণ এক হাজার ৩৮০ কোটি ৮৮ লাখ টাকা। কোম্পানিটির মোট ৫২৩ কোটি ৭৯ লাখ ৩২ হাজার ৮৯৫ শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যমতে, মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে ৯০ শতাংশ, প্রাতিষ্ঠানিক ১ দশমিক ৭১ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে ৮ দশমিক ২৯ শতাংশ শেয়ার রয়েছে।

এদিকে গতকাল ডিএসইতে কোম্পানিটির শেয়ারদর ৯ দশমিক ৯৭ শতাংশ বা তিন টাকা ৩০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ ৩৬ টাকা ৪০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দরও ছিল একই। দিনভর শেয়ারদর সর্বনি¤œ ৩৪ টাকা ২০ পয়সা থেকে সর্বোচ্চ ৩৬ টাকা ৪০ পয়সায় ওঠানামা করে।