দিনের খবর প্রচ্ছদ প্রথম পাতা

৪০ দিনে জামিন পেয়েছে প্রায় ৫৫ হাজার আসামি

নিজস্ব প্রতিবেদক : ভার্চুয়াল কোর্টের মাধ্যমে দেশের বিচারিক আদালতগুলোয় ১১ মে থেকে ৯ জুলাই পর্যন্ত মোট ৪০ কার্যদিবসে ১ লাখ ৭ হাজার ৩৭টি আবেদনের শুনানি নিয়ে ৫৪ হাজার ৬৭৭ জন আসামির জামিন মঞ্জুর করা হয়েছে। গতকাল সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

এতে বলা হয়, ৫-৯ জুলাই পর্যন্ত সারা দেশে অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানিতে ১১ হাজার ৫১৪টি জামিন আবেদন নিষ্পত্তি করে ৪ হাজার ৯১৫ জন অভিযুক্ত ব্যক্তির জামিন মঞ্জুর করা হয়েছে। এছাড়া একই সময়ে সারা দেশের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট/চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে ৬ হাজার ৫৮৮টি মামলায় আত্মসমর্পণ আবেদন নিষ্পত্তি হয়েছে এবং মোট ২৩ হাজার ৩৯৬ জন অভিযুক্ত ব্যক্তির জামিন মঞ্জুর করা হয়েছে।

গত ১১ মে থেকে ৯ জুলাই পর্যন্ত মোট ৪০ কার্যদিবসে সারা দেশের শিশু আদালতসহ অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানিতে মোট ১ লাখ ৭ হাজার ৩৭টি জামিন আবেদন নিষ্পত্তি এবং ৫৪ হাজার ৬৭৭ জন অভিযুক্ত ব্যক্তির জামিন মঞ্জুর করা হয়েছে। এদিকে গত ২ জুলাই পর্যন্ত মোট ৪০ কার্যদিবসে ভার্চুয়াল শুনানিতে সর্বমোট ৬৫১ শিশুকে জামিন দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ১০ মে নিন্ম আদালতের ভার্চুয়াল কোর্টে শুধু জামিন শুনানি করতে নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট প্রশাসন। সে নির্দেশ অনুসারে জামিন আবেদন ও এ-সংক্রান্ত দরখাস্তের শুনানি নিয়ে অধস্তন আদালতে জামিন আবেদনের শুনানি ও নিষ্পত্তি শুরু হয়।

প্রিন্ট করুন প্রিন্ট করুন
ট্যাগ ➧

সর্বশেষ..