বিশ্ব বাণিজ্য

৪২টি নতুন উড়োজাহাজ কিনছে গ্রিসের এজেয়েন এয়ারলাইনস

শেয়ার বিজ ডেস্ক: নিজেদের বহরে আরও ৪২টি নতুন উড়োজাহাজ যুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে গ্রিসের সর্ববৃহৎ বিমান পরিবহন কোম্পানি এজেয়েন এয়ারলাইনস। কার্যক্ষমতা ও ভবিষ্যতের কথা চিন্তা করে এ সম্প্রসারণের জন্য এয়ারলাইনসটি প্রায় পাঁচ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে। ২০১০ সালের অর্থনৈতিক মন্দার পর এটিই এককভাবে গ্রিসের কোনো কোম্পানির সবচেয়ে বড় বিনিয়োগ করার ঘটনা। এমনকি দেশটির কোনো এয়ারলাইনসেরও এককভাবে সবচেয়ে বড় বিনিয়োগ এটি। খবর আরব নিউজ।
রক্ষণাবেক্ষণের খরচ কমানোর অংশ হিসেবে স্টার অ্যালায়েন্স এয়ারলাইন গ্রুপের সদস্য এজেয়েন এয়ারবাস এ-৩২০ নিও অথবা বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ ক্রয়ের বিষয়টি বিবেচনা করছে। এ প্রকল্পের জন্য গত এক বছর ধরে কাজ করছে প্রতিষ্ঠানটির।
এটাকে খুব গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে উল্লেখ করে এজেয়েন এয়ারলাইনসের ভাইস চেয়ারম্যান ইফতিসিওস ভাসিলাকিস বলেছেন, কোম্পানিটির প্রতিযোগিতামূলক সক্ষমতা বাড়ানোর ব্যাপারে এজেয়েন প্রতিশ্রুতিবদ্ধ। তার অংশ হিসেবে নতুন এ ৪২টি উড়োজাহাজ ক্রয় করা হচ্ছে।
তিনি বলেন, গত ১৯ বছরের মধ্যে তৃতীয়বারের মতো নতুন বিমান ক্রয়ের সিদ্ধান্ত নিয়েছে এজেয়েন এয়ারলাইনস। নতুন সমঝোতার আলোকে এয়ারবাসের এ-৩২০নিও মডেলের ৩০টি উড়োজাহাজ ক্রয় করা হবে। এছাড়া অপর ১২টি উড়োজাহাজ নতুন প্রজšে§র ইঞ্জিন সমৃদ্ধ ও অন্তত ১৫ শতাংশ জ্বালানি সাশ্রয়ী হবে।
এজেয়েন এয়ারলাইনসের নতুন এ পরিকল্পনা আগামী ২০২০ সাল থেকে ২০২৫ সালের মধ্যে বাস্তবায়ন করা হবে। বহরের আকার বৃদ্ধি ও আধুনিকায়ন প্রক্রিয়ার অংশ হিসেবে এ পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এয়ারবাসের একজন কর্মকর্তা জানিয়েছেন, ৩০টি উড়োজাহাজের মধ্যে ১০টি হবে এয়ারবাসের এ-৩২০ পরিবারের অংশ এ-৩২১নিও মডেলের। আর অবশিষ্ট ২০টি উড়োজাহাজের তুলনায় সামান্য ছোট আকৃতির এ-৩২০নিও মডেলের।

 

 

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..