প্রিন্ট করুন প্রিন্ট করুন

৪২ লাখ ডলারের তার সরবরাহে চুক্তি করল ইস্টার্ন কেবলস

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি ইস্টার্ন কেবলস লিমিটেড ৪২ লাখ ডলার মূল্যের অ্যালুমিনিয়াম তার সরবরাহের একটি চুক্তি করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, অ্যালুমিনিয়াম তার সরবরাহের লক্ষ্যে চায়না ন্যাশনাল টেকনিক্যাল ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশনের সঙ্গে চুক্তি করেছে ইস্টার্ন কেবলস। চুক্তি অনুযায়ী ৪২ লাখ মার্কিন ডলার মূল্যের তার সরবরাহ করবে কোম্পানিটি।

সম্প্রতি ইস্টার্ন ক্যাবলস লিমিটেড তাদের স্থায়ী সম্পদ তথা প্রপার্টি, প্লান্ট অ্যান্ড ইকুইপমেন্ট পুনর্মূল্যায়ন করেছে এবং পুনর্মূল্যায়নের পর তাদের সম্পদ বেড়েছে ৮৭৯ কোটি ৮৮ লাখ ৫৪ হাজার ৮৫২ টাকা। আর কোম্পানিটির পরিচালনা পর্ষদ তার অনুমোদনও করেছে, যা ২০২১ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের ওপর ভিত্তি করে এ পুনর্মূল্যায়ন করা হয়েছে। ২০২১ সালে কোম্পানিটির স্থায়ী সম্পদ ছিল ১৫ কোটি ৯৫ লাখ ৯৯ হাজার ৬৩৯ টাকা। পুনর্মূল্যায়নের পর যা বেড়ে দাঁড়িয়েছে ৮৯৫ কোটি ৮৪ লাখ ৫৪ হাজার ৪৯১ টাকায়।

চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ, ২০২২) কোম্পানিটির ইপিএস হয়েছে ৩২ পয়সা (লোকসান), আগের বছর একই সময়ে যা ছিল ১ টাকা ২২ পয়সা (লোকসান)। অর্থাৎ তৃতীয় প্রান্তিকে শেয়ারপ্রতি লোকসান কমেছে ৯০ পয়সা। অন্যদিকে চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই, ২০২১-মার্চ, ২০২২) কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ১৩ পয়সা (লোকসান), আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪ টাকা ৫১ পয়সা (লোকসান)।