শেষ পাতা

৪৩ বিসিএসে আবেদনের সময় বাড়ল দুই মাস

৪৩তম বিসিএসে উত্তীর্ণ ১০ হাজার ৯৬৪

নিজস্ব প্রতিবেদক: ৪৩তম বিসিএস পরীক্ষার অনলাইন আবেদনের সময় বাড়ানো হয়েছে। সেইসঙ্গে পেছানো হয়েছে প্রিলিমিনারি পরীক্ষার সম্ভাব্য তারিখ। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সময় বাড়ানোর আবেদনের পরিপ্রেক্ষিতে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) আবেদন ও পরীক্ষার সময় পিছিয়েছে। গতকাল বুধবার পিএসসির কমিশনের সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে। এদিকে ৪০তম বিসিএস লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ১০ হাজার ৯৬৪ জন।

জানা গেছে, বৈশ্বিক মহামারি করোনার কারণে সরকারের নির্দেশনা অনুযায়ী দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান গত বছরের ১৮ মার্চ থেকে বন্ধ। এ অবস্থায় বিশ্ববিদ্যালয়গুলোয় স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে সেমিস্টারের চূড়ান্ত পরীক্ষা নির্ধারিত সময়ে নেয়া সম্ভব হয়নি। এ কারণে আর মাত্র এক সপ্তাহ সময় থাকলেও এখনও আবেদনকারীর সংখ্যা লাখে পৌঁছায়নি।

এ বিষয়ে গত বছরের ১৩ ডিসেম্বর ইউজিসি চেয়ারম্যানের সভাপতিত্বে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের এক সভা অনুষ্ঠিত হয়। সভায় বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের সেমিস্টারের চূড়ান্ত পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়। সভায় বিসিএস পরীক্ষার আবেদনের সময় বৃদ্ধির ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে উপাচার্যরা কমিশনকে পদক্ষেপ নেয়ার অনুরোধ জানান। তার পরিপ্রেক্ষিতে ৪৩তম বিসিএসে আবেদনের সময়সীমা বাড়াতে ইউজিসির পক্ষ থেকে চিঠি দেয়া হয়।

জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান সোহরাব হোসাইন বলেন, ‘৪৩তম বিসিএসের আবেদনের সময় বাড়ানো হয়েছে। আগামী ৩১ জানুয়ারি আবেদন কার্যক্রম শেষ হওয়ার কথা থাকলেও সেটি পরবর্তী দুই মাস বাড়ানো হয়েছে। ইউজিসির পাঠানো আবেদনকে গুরুত্ব দিয়ে সময় বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

তিনি বলেন, ‘আবেদন প্রক্রিয়ার সঙ্গে সঙ্গে প্রিলিমিনারি পরীক্ষার সম্ভাব্য সময় পিছিয়ে দেয়া হয়েছে। এটি আগামী ৬ আগস্ট নেয়ার সিদ্ধান্ত হয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলেও এ সময়ে প্রিলিমিনারি পরীক্ষা শুরু করা হবে।’

এদিকে ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। গতকাল বুধবার সরকারি কর্ম কমিশনের (পিএসসি) বিশেষ সভায় লিখিত পরীক্ষার ফলাফল অনুমোদন দেয়া হয়।

লিখিত পরীক্ষায় মোট ১০ হাজার ৯৬৪ প্রার্থী উত্তীর্ণ হয়েছেন বলে জানিয়েছেন পিএসসির জনসংযোগ কর্মকর্তা ইশরাত শারমীন।

ফলাফল কমিশনের ওয়েবসাইটে (িি.িনঢ়ংপ.মড়া.নফ) পাওয়া যাবে। এছাড়া টেলিটক মোবাইলে এসএমএস করে ফলাফল জানা যাবে। এজন্য চঝঈ<ঝঢ়ধপব>৪০<ঝঢ়ধপব>জবমরংঃৎধঃরড়হ ঘঁসনবৎ লিখে ১৬২২২-তে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফলাফল পাওয়া যাবে। উদাহরণ: চঝঈ ৪০ ১২৩৪৫৬ ংবহফ ঃড় ১৬২২২।

মৌখিক পরীক্ষা ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু হবে। বিস্তারিত সময়সূচি যথাসময়ে জানানো হবে। গত বছরের ২৫ জুলাই ৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়। এতে উত্তীর্ণ হন ২০ হাজার ২৭৭ পরীক্ষার্থী। এর আগে ৩ মে অনুষ্ঠিত প্রিলিমিনারি পরীক্ষায় চার লাখ ১২ হাজার ৫৩২ প্রার্থী অংশ নেন।

এক হাজার ৯০৩টি পদে প্রথম শ্রেণির ক্যাডার পদে নিয়োগ দিতে ২০১৮

সালের ১১ সেপ্টেম্বর ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি।

৪০তম বিসিএসের মাধ্যমে প্রশাসন ক্যাডারে ২০০ জন, পুলিশে ৭২ জনসহ সাধারণ ক্যাডারে ৪৬৫ জন এবং অন্যান্য ক্যাডার মিলিয়ে মোট এক হাজার ৯০৩ জনকে নিয়োগ দেয়া হবে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন
ট্যাগ ➧

সর্বশেষ..