দিনের খবর প্রচ্ছদ প্রথম পাতা

৪৫০ কোটি টাকায় সানোফি কিনছে বেক্সিমকো

নিজস্ব প্রতিবেদক: বহুজাতিক ওষুধ কোম্পানি সানোফি বাংলাদেশ লিমিটেডের ৫৪ দশমিক ৬ শতাংশ শেয়ার কিনে নিচ্ছে বেক্সিমকো ফার্মা লিমিটেড। ৪৫০ কোটি টাকারও বেশি দরে এটি কিনছে বেক্সিমকো গ্রুপের এ প্রতিষ্ঠান। এজন্য প্রতিষ্ঠান দুটি চুক্তিবদ্ধ হয়েছে। আগামী তিন থেকে ৯ মাসের মধ্যে ক্রয়-প্রক্রিয়া সম্পন্ন হবে বলে জানা গেছে। অবশ্য এ শেয়ার হস্তান্তরের জন্য সরকার ও বাংলাদেশ ব্যাংকের অনুমোদন লাগবে। অনুমতি পাওয়ার পরই শেয়ার হস্তান্তর করবে প্রতিষ্ঠান দুটি।

বিশ্বখ্যাত ফরাসি বহুজাতিক ফার্মাসিউটিক্যাল কোম্পানি সানোফি গ্রুপ। সানোফি বাংলাদেশ লিমিটেডে সানোফি গ্রুপের শেয়ারের মালিকানা রয়েছে ৫৪ দশমিক ছয় শতাংশ। অবশিষ্ট শেয়ারের ২৫ দশমিক ৩৬ শতাংশের মালিকানা বাংলাদেশ শিল্প মন্ত্রণালয়ের ও ১৯ দশমিক ৯৬ শতাংশ বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি)। অর্থাৎ মূল প্রতিষ্ঠান সানোফি গ্রুপের কাছে থাকা শেয়ারের পুরো অংশই কিনে নিচ্ছে বেক্সিমকো। এর ফলে প্রতিষ্ঠানটি সংশ্লিষ্ট সবরকম সিদ্ধান্তে কর্তৃত্ব ফলাতে পারবে বেক্সিমকো।

এ বিষয়ে বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমান শেয়ার বিজকে বলেন, ‘সর্বশেষ হিসাব দিবসে সানোফির কাছে কী পরিমাণ অর্থ থাকবে তার ওপর নির্ভর করবে প্রতিষ্ঠানটির শেয়ার হস্তান্তর মূল্য। তবে তাদের ৫৪ দশমিক ৬ শতাংশ শেয়ারের দর সর্বনিন্ম ৪৮ দশমিক ৫ মিলিয়ন ডলার থেকে সর্বোচ্চ ৫৫ মিলিয়ন ডলার হতে পারে।’

উল্লেখ্য, সানোফির কোনো ব্যাংকঋণ নেই। বাংলাদেশে ১৯৫৮ সালে ‘মে অ্যান্ড বেকার’ নামে বাংলাদেশে ব্যবসা শুরু করে সানোফি। পরে ২০০৪ সালে সানোফি-অ্যাভেন্টিস গ্রুপে বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে একীভূত হয়। ২০১৩ সালে কোম্পানিটির নাম বদলে সানোফি বাংলাদেশ লিমিটেড রাখা হয়। ২০১৯ সালে সানোফি বিশ্ববাজারে ৩৬ বিলিয়ন ডলারের  বেশি পণ্য বিক্রয় করে।

রাজধানীর ঢাকার অদূরে টঙ্গীতে কারখানা রয়েছে। ওষুধ উৎপাদনের পাশাপাশি বিভিন্ন রোগের ভ্যাকসিন, ইনসুলিন ও কেমোথেরাপির ওষুধ আমদানি করে থাকে সানোফি। সানোফির শেয়ার হস্তান্তরের মাধ্যমে বেক্সিমকোর সক্ষমতা বৃদ্ধি পাবে বলে মনে করছেন কোম্পানি সংশ্লিষ্টরা।

এ বিষয়ে বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান বলেন, এটি আমাদের কোম্পানির ইতিহাসে দ্বিতীয় অধিগ্রহণ। এর আগে ২০১৮ সালে নুভিস্তা ফার্মা (পূর্বের অরগানন বাংলাদেশ) লিমিটেডের শেয়ার ক্রয় করে বেক্সিমকো ফার্মা। সানোফির অনন্য ও বৈচিত্র্যময় পোর্টফোলিও আমাদের পণ্য পরিসীমাকে বিস্তৃত ও পরিপূর্ণ করবে; যা বেক্সিমকোর রাজস্ব আদায়ে উল্লেখযোগ্য প্রভাব ফেলবে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..