স্পোর্টস

৪৫০ মিলিয়ন ডলার ক্ষতির মুখে ক্রিকেট অস্ট্রেলিয়া

ক্রীড়া ডেস্ক: প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে বেশিরভাগই আন্তর্জাতিক ও ঘরোয়া টুর্নামেন্ট স্থগিত হয়েছে। তাই অস্ট্রেলিয়ারও খেলা কমে গেছে। এ ব্যাপারটি মাথায় রেখেই ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) সঙ্গে সম্প্রচার স্বত্বের চুক্তি বাতিল করতে যাচ্ছে চ্যানেল সেভেন। এরইমধ্যে সংস্থাটিকে আইনি নোটিশও পাঠিয়েছে ঐ চ্যানেল। শেষ পর্যন্ত যদি তাই হয়, তাহলে ৪৫০ মিলিয়ন ডলার ক্ষতির মুখে পড়বে অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড।

বর্তমান চুক্তি অনুযায়ী আগামী সপ্তাহেই ক্রিকেট অস্ট্রেলিয়াকে ৫০ মিলিয়ন ডলার দেয়ার কথা চ্যানেল সেভেনের। কিন্তু তার আগেই দেশটির ক্রিকেট বোর্ডকে চুক্তি বাতিলের কথা জানিয়েছে চ্যালেন সেভেন। এর ফলে মোটা অঙ্কের আর্থিক ক্ষতির মুখে পড়তে যাচ্ছে দেশটির ক্রিকেট বোর্ড।

কদিন আগেই চ্যানেল সেভেন নেটওয়ার্কের প্রধান জেমস ওয়ার্বারটন বলেছিলেন, ‘ক্রিকেট অস্ট্রেলিয়া এখন ধ্বংসস্তুপ হয়ে পড়া একটি প্রতিষ্ঠান। আমরা সবকিছু বিবেচনায় নিয়ে চুক্তিটি বাতিলের দিকে এগিয়ে যাচ্ছি। এ বিষয়ে আমরা তাদের জানিয়ে দিয়েছি।’

করোনা পরবর্তী যুগে অস্ট্রেলিয়ার ক্রিকেট মাঠে ফিরেছে চলতি মাসেই। তবে দেশটির ঘরোয়া ক্রিকেট আলোর মুখ দেখবে আগামী ৩ ডিসেম্বর। ওই দিনে শুরু হওয়ার কথা ছিল ভারতের বিপক্ষে টেস্ট সিরিজও। তবে এই সময় আফগানিস্তানের বিপক্ষে একটি টেস্ট খেলবে অজিরা। এরপর ভারত সিরিজ নিয়ে ব্যস্ত হয়ে পড়বেন দেশটির ক্রিকেটাররা। আন্তর্জাতিক ব্যস্ত সূচির কারণে আসন্ন বিগ ব্যাশে খেলা হচ্ছে না অস্ট্রেলিয়ার শীর্ষস্থানীয় ক্রিকেটারদের। এর ফলে মোটা অঙ্কের মুনাফা থেকে বঞ্চিত হচ্ছে চ্যানেল সেভেন। ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে চুক্তি বাতিলের এটিও অন্যতম একটি কারণ।

ব্যাপারটি চ্যানেল সেভেনের প্রধান জেমস ওয়ার্বারটন বলেছেন, ‘সাম্প্রতিক সময়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার বেশ কিছু সিদ্ধান্ত আমাদের হতাশ করেছে। হঠাৎ করেই তারা ঘোষণা দেয় বিগ ব্যাশ লিগ অনুষ্ঠিত হবে। কিন্তু করোনার কারণে ভ্রমনে নিষেধাজ্ঞা থাকায় অনেক ভালো ক্রিকেটার টুর্নামেন্টে খেলতে পারবে না। আবার কিছুদিন ক্রিকেট অস্ট্রেলিয়া জানাল, চলতি বছরের বিগ ব্যাশে অস্ট্রেলিয়ার শীর্ষস্থানীয় ক্রিকেটাররা থাকছে না। তারা কোনো সঠিক সিদ্বান্তই নিতে পারছে না।’

আপাতত ইংল্যান্ড সফরে ব্যস্ত সময় পার করছে অস্ট্রেলিয়া। এরইমধ্যে টি-টোয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে হেরেছে দলটি। তবে আজ থেকে ওয়ানডে লড়াইয়ে নামছে অ্যারণ ফিঞ্চদের দল। বলতে আগামী কয়েকমাস বেশ ব্যস্ত সময়ই পার করবে অজিরা। কিন্তু তারপরও ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে চুক্তি বাতিল করতে যাচ্ছে চ্যালেন সেভেন। স্বাভাবিকভাবেই বড় ধরণের আর্থিক ক্ষতির মুখে পড়েছে দেশটির ক্রিকেট বোর্ড।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..