প্রিন্ট করুন প্রিন্ট করুন

৪৫৪ কোটি টাকার পাটপণ্য কিনবে অস্ট্রেলিয়া

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ থেকে ৪৫৪ কোটি টাকার পাট ও পাটজাত পণ্য কিনবে অস্ট্রেলিয়া। এ লক্ষ্যে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাংলাদেশ পাটকল করপোরেশন (বিজেএমসি) এবং অস্ট্রেলিয়ান কোম্পানি গোল্ডেন ফাইবারের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

গতকাল বৃহস্পতিবার বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। চুক্তিতে বিজেএমসির পক্ষে স্বাক্ষর করেন সচিব মুহাম্মদ সালেহউদ্দীন ও গোল্ডেন ফাইবারের পক্ষে সই করেন ম্যানেজিং পার্টনার সাকিব আহমেদ খন্দকার।

এ সময় চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব শুভাশীষ বসু, বিজেএমসির চেয়ারম্যান ড. মো. মাহমুদুল হাসানসহ অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

চুক্তির আওতায় আগামী দুবছরের মধ্যে ডিডব্লিউ (ভিওটি) স্যাকিং, বিনোলা, হেসিয়ান (এমওটি), হেসিয়ান (ভিওটি), জুট মেস, জুট সিবিসি, কাট সাইজ বিনোলা পণ্যগুলো বিভিন্ন পরিমাণ রফতানি হবে। এ চুক্তির মেয়াদ শর্তসাপেক্ষে প্রতি দুবছর অন্তর নবায়ন করা হবে। এছাড়াও এ চুক্তির আওতায় জিএফএপিএল বিজেএমসিকে স্ট্র্যাটেজিক বিজনেস পার্টনার হিসেবে ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, পাপুয়া নিউগিনি, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ইউএসএতে এসব পাটপণ্যের বাজার অনুসন্ধান, বাজার সম্প্রসারণসহ বাজারজাতকরণে সহায়তা করবে।