প্রিন্ট করুন প্রিন্ট করুন

৪৮ দল নিয়ে ২০২৬ বিশ্বকাপ

ক্রীড়া ডেস্ক: গত বছরের আগ থেকেই ফিফা বিশ্বকাপে দল বাড়ানোর গুঞ্জন চলছিল। কিন্তু দুর্নীতির দায়ে হঠাৎ করে ফিফার সাবেক সভাপতি সেপ ব্ল্যাটার ও উয়েফার সাবেক সভাপতি মিশেল প্লাতিনি সরে যাওয়ায় তাতে কিছুটা ভাটা পড়ে। অবশ্য ফিফার বর্তমান সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো আমলে এ ব্যাপারে বড় সিদ্ধান্তটা এলো গতকাল। ২০২৬ ফুটবল বিশ্বকাপ

থেকে ৩২ দলের জায়গায় খেলবে ৪৮ দল।

১৯৯৮ সাল থেকে ৩২ দল নিয়ে ফিফা বিশ্বকাপ হয়ে আসছে। ২০১৮ ও ২০২২ বিশ্বকাপেও খেলবে ৩২ দল। বর্তমানে ফিফার ছয়টি কনফেডারেশন থেকে বাছাইপর্ব খেলে বিশ্বকাপের মূলপর্বে খেলার সুযোগ পায় ৩১টি দল। আর অন্য দলটি স্বাগতিক হিসেবে খেলে। তবে নতুন ফরম্যাটে কয়টি কনফেডারেশন থেকে কয়টি দল খেলবে, তা এখনও কিছু জানায়নি ফিফা। তবে নতুন ফরম্যাটে কীভাবে খেলা হবে, তার বেশ কিছুই জানা গেছে।

নতুন ফরম্যাটে ম্যাচসংখ্যা ৬৪ থেকে বেড়ে হবে ৮০টি। তবে টুর্নামেন্টে যে দল চ্যাম্পিয়ন হবে, তাদের মাত্র সাতটি ম্যাচই খেলতে হবে। অংশগ্রহণকারী দল ও ম্যাচের সংখ্যা বাড়লেও বিশ্বকাপ শেষ হবে ৩২ দিনের মধ্যে।

ফিফার নতুন ফরম্যাটে তিন দলের হবে একটি গ্রুপ। আর এই গ্রুপের সংখ্যা হবে ১৬টি। প্রত্যেক দল ম্যাচ খেলবে দুটি করে। গ্রুপসেরা দুটো দল খেলবে নকআউটে। বর্তমান ফিফা বিশ্বকাপে ১৬টি দল নিয়ে হয় নকআউট পর্ব। কিন্তু ২০২৬ বিশ্বকাপে যা হবে ৩২টি দলকে নিয়ে।