প্রিন্ট করুন প্রিন্ট করুন

৪৮ হাজার ৩৯০ কোটি রুপিতে আইপিএল প্রচার স্বত্ব

ক্রীড়া ডেস্ক :  উত্তেজনা নিয়েই চোখ রেখেছেন ক্রিকেটপ্রেমীরা। চোখ ছিল ইংলিশ প্রিমিয়ার লিগের দর্শকদেরও। কারণ প্রচার স্বত্ব বিক্রিতে যে এবার বড় চমকই দিয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ। ভারতের এই ফ্রাঞ্চাইজি টুর্নামেন্ট ছাড়িয়ে গেছে ইংলিশ লিগকেও। সম্প্রচার স্বত্বে চারটি প্যাকেজে আগামী পাঁচ বছরের জন্য টিভি ও ডিজিটাল স্বত্ব (স্ট্রিমিং) মোট ৪৮ হাজার ৩৯০ কোটি ৫০ লাখ রুপিতে বিক্রি করছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড।

অনলাইনে নিলামে ২০২৩ থেকে ২০২৭ সালের চক্রের সম্প্রচার স্বত্ব চারটি প্যাকেজে ভাগ করা হয়েছে। প্যাকেজ ‘এ’ তে থাকা ভারতীয় উপমহাদেশের টিভি স্বত্ব ধরে রাখল ডিজনি স্টার। পাঁচ বছরে এই প্রতিষ্ঠানটি দেবে ২৩ হাজার ৫৭৫ কোটি রুপি।

এরপরই প্যাকেজ ‘বি’। যেখানে ভারতীয় উপমহাদেশের ডিজিটাল স্বত্ব। এটি ২০ হাজার ৫০০ কোটি রুপিতে কিনল ভিয়াকম ১৮। প্যাকেজ ‘সি’ও কিনেছে এই প্রতিষ্ঠানটি। ডিজিটাল প্ল্যাটফর্মে বিশেষ কিছু ম্যাচের এই স্বত্ব পেতে ৩ হাজার ২৫৭ কোটি ৫০ লক্ষ রুপি খরচ করছে তারা।

ভারত ছাড়া বিশ্বের বাকি অংশের টিভি ও ডিজিটাল স্বত্ব রাখা হয় প্যাকেজ ‘ডি’ তে। এখানে টাইমস ইন্টারনেটের সঙ্গে আছে ভিয়াকম ১৮। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও যুক্তরাজ্যে সম্প্রচারের স্বত্ব ভিয়াকমের। মধ্যপ্রাচ্য ও যুক্তরাষ্ট্রের স্বত্ব পেয়েছে টাইমস ইন্টারনেট। এই প্যাকেজ বিক্রি হয়েছে ১ হাজার ৫৮ কোটি রুপিতে।

আইপিএলের প্রতি ম্যাচের জন্য ডিজনি স্টারকে দেবে সাড়ে ৫৭ কোটি রুপি। উপমহাদেশের ডিজিটাল স্বত্বে প্রতি ম্যাচের জন্য ১৮ ৫০ কোটি রুপি দেবে ভিয়াকম। সব মিলিয়ে আসছে আইপিএল থেকেই প্রতি ম্যাচের মূল্য ১১৮ কোটি ২ লাখ রুপি দাঁড়াবে। ম্যাচ প্রতি মূল্যের দিক থেকে ইংলিশ প্রিমিয়ার লিগকে ছাড়িয়ে গেল ভারতের এই ফ্রাঞ্চাইজি লিগ। 

সামনের দুই মৌসুমে আইপিএলে মোট ম্যাচ ৭৪টি। ২০২৫ ও ২০২৬ সালে ম্যাচের সংখ্যা বেড়ে ৮৪-তে যাবে। তখন আয়ও বাড়বে ভারতীয় বোর্ডের। আর বিস্ময়কর হলেও সত্য আইসিসি ভবিষ্যৎ সফর সূচীর (এফটিপি) আগামী চক্র থেকেই আইপিএলের জন্য আড়াই মাসের আলাদা সময় ধরা থাকবে।