বিশ্ব সংবাদ

৫জি নেটওয়ার্কে হুয়াওয়েকে অনুমোদন দেবে জার্মানি

শেয়ার বিজ ডেস্ক : জার্মানিতে ৫জি নেটওয়ার্ক তৈরির প্রতিযোগিতায় অংশ নিতে হুয়াওয়েকে বাধা দেওয়া হবে না বলে সিদ্ধান্ত নিয়েছে দেশটির কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানগুলোর জন্য ‘সুষম প্রতিযোগিতার ক্ষেত্র’ তৈরির যুক্তিতে চীনা প্রতিষ্ঠানটিকে বাদ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় দেশটি। গত মে মাসে মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়ের কালো তালিকায় নাম ওঠার পর সম্ভবত সবচেয়ে বড় ঘটনা ঘটল হুয়াওয়ের জন্য। খবর রয়টার্স।

হুয়াওয়ের যন্ত্রাংশের মাধ্যমে চীনা সরকার গুপ্তচরবৃত্তি করতে পারে এমন আশঙ্কায় মার্কিন টেলিকম প্রতিষ্ঠানগুলোর কাছে হুয়াওয়ের ৫জি যন্ত্রাংশ বিক্রিতে নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। এছাড়া ৫জি নেটওয়ার্ক পরিকল্পনা থেকে হুয়াওয়েকে বাদ দেওয়া হবে কি নাÑসে বিষয়ে চলতি বছরের ডিসেম্বরে সিদ্ধান্ত জানানোর কথা রয়েছে যুক্তরাজ্যের।

জার্মানির ‘সত্য ও মানভিত্তিক পদক্ষেপকে’ স্বাগত জানিয়েছে হুয়াওয়ে। বিবৃতিতে প্রতিষ্ঠানটি বলেছে, ‘সাইবার নিরাপত্তায় রাজনীতি আনলে প্রযুক্তির উন্নয়ন শুধু বাধাগ্রস্থই হবে এবং দেশগুলো নিরাপত্তার যে চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে তা ঠেকাতে সামাজিক কোনো উন্নয়নই হবে না।’ আরও বলা হয়, ‘হুয়াওয়ের মোবাইল নেটওয়ার্ক যে নিরাপদ তা নিশ্চিত করতে নীতিনির্ধারক, গ্রাহক এবং এ খাতের সংস্থাগুলোর সঙ্গে কাজ করে যাবে প্রতিষ্ঠানটি।’  হুয়াওয়ে বলেছে, ‘৩০ বছর ধরে আমরা বিশ্বজুড়ে ৩০০ কোটির বেশি গ্রাহককে সেবা দিয়েছি এবং নিরাপত্তার দিক থেকে মজবুত অবস্থান ধরে রেখেছি।’

হুয়াওয়ের যন্ত্রাংশই ব্যবহার করছে জার্মান টেলিকম সেবাদাতা প্রতিষ্ঠানগুলো। এর আগে প্রতিষ্ঠানগুলো সতর্ক করেছিল যে হুয়াওয়েকে নিষিদ্ধ করা হলে ৫জি প্রকল্প পিছিয়ে যাবে এবং শত শত কোটি ডলারের লোকসান হবে।

সর্বশেষ..