Print Date & Time : 3 July 2022 Sunday 6:48 pm

৫জি সেবা চালু করছে ভেরাইজন

শেয়ার বিজ ডেস্ক : চলতি বছরের প্রথমার্ধের মধ্যে যুক্তরাষ্ট্রের ১১টি শহরের নির্বাচিত কিছু গ্রাহকের জন্য উচ্চগতির তারবিহীন ৫জি সেবা চালু করবে মার্কিন টেলিযোগাযোগ সেবাদাতা প্রতিষ্ঠান ভেরাইজন। খবর রয়টার্স।

পরীক্ষামূলকভাবে স্বল্প পরিসরে ৫জির ‘প্রাক্-বাণিজ্যিক সেবা’ চালু করা হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। আটলান্টা, ডেনভার, ডালাস, হিউস্টন, মায়ামি, সিয়াটল ও ওয়াশিংটন ডিসিও এ প্রকল্পের আওতাভুক্ত হবে।

এর আগে গত বছর জুলাইয়ে প্রতিষ্ঠানটি জানিয়েছিল, ২০১৭ সালে ৫জি নেটওয়ার্ক স্থাপনের পরিকল্পনা করছে ভেরাইজনের।

নতুন এ ৫জি প্রযুক্তি বর্তমানে প্রচলিত ৪জির তুলনায় কমপক্ষে ১০ থেকে ১০০ গুণ পর্যন্ত বেশি গতি দিতে পারবে বলে প্রত্যাশা করা হচ্ছে। ফলে প্রায় ১০ হাজার কোটি ডিভাইস এ নেটওয়ার্কের সঙ্গে যুক্ত হবে এবং ডাউনলোডের গতি গিয়ে ঠেকবে সেকেন্ডে ১০ গিগাবিটে।

এর আগে এটিঅ্যান্ডটি জানুয়ারিতে জানিয়েছে, তারা টেক্সাসের অস্টিনে তাদের অনলাইন স্ট্রিমিং টেলিভিশন সেবা ও ডাইরেক্টটিভি নাও গ্রাহকদের জন্য উচ্চগতির তারবিহীন ৫জি সেবা পরীক্ষার পরিকল্পনা করছে।

এদিকে, ২০১৬ সালের নভেম্বরে টেলিযোগাযোগ নেটওয়ার্ক পণ্য নির্মাতা সুইডিশ প্রতিষ্ঠান এরিকসনের কৌশল ও প্রযুক্তি প্রধান উল ইওয়াডসন জানান, ২০২১ সালে ৫জি সাবস্ক্রিপশন ১৫ কোটি থেকে বেড়ে ২০২২ সালে ৫৫ কোটি হবে।