কোম্পানি সংবাদ পুঁজিবাজার

৫০০ কোটি টাকার বন্ড ছাড়বে ডাচ্-বাংলা ব্যাংক

নিজস্ব প্রতিবেদক: ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ ৫০০ কোটি টাকার বন্ড ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেড বন্ড ছেড়ে পুঁজিবাজার থেকে ৫০০ কোটি টাকা উত্তোলন করবে। বন্ডটির বৈশিষ্ট্য হচ্ছে আনসিকিউরড, নন-কনভার্টেবল, সাবঅর্ডিনেটেড বন্ড। গত শনিবার অনুষ্ঠিত ব্যাংকের ২২৮তম পর্ষদ সভায় কোম্পানিটির তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর, ২০২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এই সিদ্ধান্ত গ্রহণ করেছে। ব্যাংকটি প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ৭ বছরের জন্য বন্ডটি ছাড়বে। টায়ার-টু মূলধন বৃদ্ধি করে ব্যাসেল থ্রি শর্ত পূরণের জন্য এই বন্ড ইস্যু করা হবে। তবে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক এবং বাংলাদেশ সিকিউরিটজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) অনুমোদন পেলেই বন্ড ছাড়তে পারবে ডাচ্-বাংলা ব্যাংক।

২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের জন্য বিনিয়োগকারীদের ১৫ শতাংশ নগদ এবং ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে আট টাকা ৬৮ পয়সা এবং শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৫৪ টাকা ৮৯ পয়সা। আর শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ১২ টাকা ৮৫ পয়সা।

এদিকে ব্যাংক খাতের কোম্পানিটির চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর, ২০২০) শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে দুই টাকা ৩৫ পয়সা, যা আগের বছর একই সময় ছিল দুই টাকা ৬৪ পয়সা। ২০২০ সালের ৩০ সেপ্টেম্বরে শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়িয়েছে ৫৪ টাকা ৭৮ পয়সা, যা ২০১৯ সালের ৩১ ডিসেম্বরে ছিল ৪৯ টাকা ৯০ পয়সা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..