কোম্পানি সংবাদ

৫০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে ফার্মা এইডস

নিজস্ব প্রতিবেদক

২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে লভ্যাংশ ঘোষণা করেছে ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি ফার্মা এইডস লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, কোম্পানিটি ৫০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে। আলোচিত সময়ে ইপিএস হয়েছে ১৫ টাকা ৪৮ পয়সা এবং শেয়ারপ্রতি এনএভি দাঁড়িয়েছে ৭১ টাকা আট পয়সা। আর শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে আট টাকা পাঁচ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ২৬ ডিসেম্বর বেলা ১১টায় কেন্দ্রীয় কচি-কাঁচার মেলা, ৩৭/এ, সেগুন বাগিচায় এজিএম অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২ ডিসেম্বর।

এদিকে গতকাল ডিএসইতে শেয়ারদর দশমিক ৭৫ শতাংশ বা চার টাকা ১০ পয়সা কমে প্রতিটি সর্বশেষ ৫৩৯ টাকা ২০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ৫৩২ টাকা ২০ পয়সা। দিনজুড়ে এক লাখ ৩০ হাজার ২৩৭টি শেয়ার মোট দুই হাজার ৬০৯ বার হাতবদল হয়, যার বাজারদর ছয় কোটি ৮৪ লাখ ৯ হাজার টাকা। গত এক বছরে শেয়ারদর ৪৪৫ টাকা থেকে ৭৬০ টাকার মধ্যে ওঠানামা করে।

এর আগে ২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরেও ৫০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি। আলোচিত সময়ে ইপিএস হয়েছে ১৫ টাকা সাত পয়সা এবং শেয়ারপ্রতি এনএভি দাঁড়িয়েছে ৬০ টাকা ৮১ পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা করেছে চার কোটি ৭০ লাখ ১০ হাজার টাকা।

২০১৭ সালের ৩০ জুন পর্যন্ত সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। ওই সময় ইপিএস হয়েছে ৯ টাকা ৪৮ পয়সা এবং এনএভি হয়েছে ৪৯ টাকা ৫৩ পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা করছে দুই কোটি ৯৫ লাখ ৭০ হাজার টাকা।

কোম্পানিটির মোট ৩১ লাখ ২০ হাজার শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের ২৪ দশমিক ২২ শতাংশ, প্রাতিষ্ঠানিক তিন দশমিক ৩৮ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৭২ দশমিক ৪০ শতাংশ শেয়ার। সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ৩৫ দশমিক ৩২ এবং হালনাগাদ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে ৩৪ দশমিক ৩৮। পাঁচ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন তিন কোটি ১২ লাখ টাকা। রিজার্ভের পরিমাণ ১৫ কোটি ৮৫ লাখ ৩০ হাজার টাকা।

সর্বশেষ..