প্রিন্ট করুন প্রিন্ট করুন

৬০ মিলিয়ন ডলারের চুক্তিতে স্মৃতিকথা লিখছেন ওবামা দম্পতি

শেয়ার  বিজ ডেস্ক: নিজেদের স্মৃতিকথা লিখবেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং তার স্ত্রী ও সাবেক ফার্স্টলেডি মিশেল ওবামা। নিউইয়র্কভিত্তিক প্রকাশনা সংস্থা পেঙ্গুইন রেনডোম হাউসের সঙ্গে এ বিষয়ে একটি চুক্তি হয়েছে তাদের।  প্রকাশনা সংস্থাটি ওবামা দম্পতিকে স্মৃতিকথার বিনিময়ে  ৬০ মিলিয়ন ডলার পরিশোধ করবে। ওবামা ও মিশেল যৌথভাবে লিখবেন বইটি। খবর দ্য ইনডিপেন্ডেন্ট।

যুক্তরাষ্ট্রের প্রথম আফ্রো-আমেরিকান প্রেসিডেন্ট বারাক ওবামা ইতোমধ্যেই আরও দুটি স্মৃতিকথা এবং একটি শিশুতোষ বই রচনা করেছেন।

ওবামা ও মিশেলের রেকর্ড গড়া চুক্তিকে বছরের সবচেয়ে কাক্সিক্ষত চুক্তি হিসেবে চিহ্নিত করা হয়েছে। আমেরিকার প্রেসিডেন্টদের মধ্যে এর আগে বিল ক্লিনটন ১৫ মিলিয়ন ডলারের চুক্তিতে তার স্মৃতিকথা ‘মাই লাইফ’ লিখেছিলেন। এক্ষেত্রে জর্জ ডব্লিউ বুশ তার ‘ডিসিশান পয়েন্টস’ লেখার জন্য নিয়েছিলেন ১০ মিলিয়ন ডলার।

বারাক ওবামার পূর্বপ্রকাশিত ‘ড্রিমস ফ্রম মাই ফাদার’ এবং ‘দ্য অডাসিটি অব হোপ’- এ দুটি বই-ই বেস্ট সেলার হিসেবে তালিকাভুক্ত হয়েছিল। সম্প্রতি প্রেসিডেন্টের মেয়াদ শেষ করার পর সপরিবারে ওবামা তার বন্ধু স্যার রিচার্ড ব্র্যানসনের আমন্ত্রণে ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডে ছুটি কাটাতে গিয়েছিলেন।

ওবামা ও মিশেলের বইয়ের কী নাম হবে তা এখনও জানা যায়নি।