আজকের পত্রিকা দিনের খবর পুঁজিবাজার প্রথম পাতা

৬৬ দিন পর লেনদেন শুরু, উত্থানে সূচক

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাসের কারণে টানা ৬৬ দিন বন্ধের পর কার্যক্রম শুরু হয়েছে দেশের দুই শেয়ারবাজারে। রোববার (৩১ মে) সপ্তাহের প্রথম কার্যদিবসে সকাল সাড়ে ১০টায় লেনদেন শুরু হয়। লেনদেন শুরু হওয়ার পরপরই সূচকের উত্থান লক্ষ করা যাচ্ছে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)।

করোনার সংক্রমণ ঠেকাতে সরকার গত ২৬ মার্চ থেকে সাধারণ ছুটি ঘোষণা করার পর তার সঙ্গে সমন্বয় করে শেয়ারবাজারের লেনদেনও বন্ধের ঘোষণা দেওয়া হয়। সেই হিসেবে শেয়ারবাজারে সর্বশেষ লেনদেন হয়েছিল ২৫ মার্চ। এরপর দুই মাসেরও বেশি সময় লেনদেন বন্ধ থাকে। এরই মধ্যে বিনিয়োগকারীদের পক্ষ থেকে লেনদেন চালুর দাবি জানানো হয়। পরে গত বৃহস্পতিবার লেনদেন শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়।

লেনদেনের প্রথম এক ঘণ্টায় অর্থাৎ, বেলা সাড়ে ১১টা নাগাদ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৩১ পয়েন্ট। মোট লেনদেন হয়েছে ৫৩ কোটি ৮৩ লাখ টাকার। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৮টির, কমেছে ৫৪টির। অপরিবর্তিত আছে ১৬০টির দর।

অপরদিকে সিএসইতে সার্বিক সূচকটি (সিএএসপিআই) এক ঘণ্টায় বেড়েছে ১৩৬ পয়েন্ট। মোট লেনদেন হয়েছে ১ কোটি টাকা। আজ শেয়ারবাজারে লেনদেন হবে বেলা দেড়টা পর্যন্ত।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..