প্রিন্ট করুন প্রিন্ট করুন

৭০০ কোটি টাকার বন্ড ছাড়বে সাউথইস্ট ব্যাংক

নিজস্ব প্রতিবেদক: ব্যাংক খাতের কোম্পানি সাউথইস্ট ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ ৭০০ কোটি টাকার বন্ড ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, ব্যাংকটি ৭০০ কোটি টাকার পারপিচুয়াল বন্ড ছাড়বে। বন্ডটি পাবলিক ও প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করা হবে। এ বন্ডটি ব্যাসেল থ্রি’র শর্ত পূরণসাপেক্ষে অ্যাডিশনাল টায়ার ওয়ান মূলধন বৃদ্ধির জন্য ইস্যু করা হবে। শেয়ারহোল্ডার ও প্রতিষ্ঠানটির নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন সাপেক্ষে এ সিদ্ধান্ত কার্যকর করা হবে।

২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের জন্য কোম্পানিটির পরিচালনা পর্ষদ ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৮১ পয়সা এবং ২০২০ সালের ৩১ ডিসেম্বর শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৪ টাকা ৯৮ পয়সা। আর এই হিসাববছরে মুনাফা হয়েছে ২১৪ কোটি ৮৯ লাখ টাকা।

সাউথইস্ট ব্যাংকের মোট ১১৮ কোটি ৮৯ লাখ ৪০ হাজার ৫২২ শেয়ার রয়েছে। ডিএসই থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্যমতে, কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে রয়েছে ৩০ দশমিক ৪২ শতাংশ, প্রাতিষ্ঠানিক ৩৮ দশমিক ৭০ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীর কাছে এক দশমিক ১৬ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ২৯ দশমিক ৭২ শতাংশ শেয়ার।

ব্যাংক খাতের এ কোম্পানিটি ২০০০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। এক হাজার ৫০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন এক হাজার ১৮৮ কোটি ৯৪ লাখ টাকা। কোম্পানিটির রিজার্ভে রয়েছে এক হাজার ৭৮১ কোটি ৪৪ লাখ টাকা।

এদিকে সর্বশেষ কার্যদিবসে ডিএসইতে কোম্পানিটির শেয়ারদর শূন্য দশমিক ৬৩ শতাংশ বা ১০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ ১৫ টাকা ৯০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দরও ছিল একই।