বাণিজ্য সংবাদ শিল্প-বাণিজ্য

৭৫ প্রতিষ্ঠানকে ১১ লাখ টাকা জরিমানা

পণ্য বিক্রিতে অনিয়ম

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে ভোজ্যতেল ও চালসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজারে অভিযান চালিয়ে ভোক্তাস্বার্থবিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকায় ৭৫টি প্রতিষ্ঠানকে ১১ লাখ ৭৭ হাজার ৮০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে। বৃহস্পতিবার দিনব্যাপী এসব অভিযান পরিচালনা করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। গতকাল শুক্রবার অধিদপ্তরের পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এদিন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক কর্তৃক প্রদত্ত ক্ষমতাবলে ঢাকা মহানগরীর বিভিন্ন বাজারে অভিযান চালানো হয়। অভিযানে নেতৃত্ব দেন প্রধান কার্যালয়ের উপপরিচালক মো. মাসুম আরেফিন, বিকাশ চন্দ্র দাস, ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মণ্ডল, ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মো. মাগফুর রহমান ও প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক প্রণব কুমার প্রামাণিক।

এছাড়া ঢাকার বাইরে বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকের নেতৃত্বে বিভিন্ন বাজারে তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়।

এ সময় বেবি ফুড আইটেম বিক্রয় প্রতিষ্ঠান এবং টিসিবির সয়াবিন তেলের অবৈধ মজুত ও বিক্রির জন্য জরিমানা করা হয় এবং ভোজ্যতেল ও চালসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্য যৌক্তিক মূল্যে বিক্রি হচ্ছে কি না, তা মনিটরিং করা হয়।

অভিযানকালে পণ্যের মূল্যতালিকা প্রদর্শন না করা, মূল্যতালিকার সঙ্গে বিক্রয় রশিদের গড়মিল, পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণ না করা, অনিবন্ধিত ওষুধ, মেয়াদোত্তীর্ণ ওষুধ ও পণ্য, নকল পণ্য, ওজনে কারচুপি, পরিমাপে কারচুপিসহ ভোক্তাস্বার্থবিরোধী বিভিন্ন অপরাধে সারাদেশ ৭৫টি প্রতিষ্ঠানকে ১১ লাখ ৭৭ হাজার ৮০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। ভোজ্যতেল, চাল, আলু ও পেঁয়াজের মূল্য নিয়ে কারসাজি না করা এবং বাধ্যতামূলকভাবে পণ্যের ক্রয়রসিদ ও মূল্যতালিকা প্রদর্শনের বিষয়ে ব্যবসায়ীদের সচেতন ও সতর্ক করা হয়।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা বলেন, নিয়মতান্ত্রিক ও নৈতিকতার সঙ্গে ব্যবসা পরিচালনাকারী সব ব্যবসায়ীকে এ অধিদপ্তর সবসময় সাধুবাদ জানায়।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..