প্রিন্ট করুন প্রিন্ট করুন

৮ সাংবাদিকের সঙ্গে আজ বসবে সার্চ কমিটি

নিজস্ব প্রতিবেদক: নির্বাচন কমিশন গঠনে বিশিষ্ট নাগরিকদের সঙ্গে মতবিনিময়ের ধারাবাহিকতায় আট সিনিয়র সাংবাদিকের সঙ্গে বৈঠক করবে অনুসন্ধান (সার্চ) কমিটি। আজ মঙ্গলবার বিকাল ৪টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে এ বৈঠক অনুষ্ঠিত হবে বলে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব শফিউল আজম জানিয়েছেন। তিনি বলেন, পূর্বনির্ধারিত বৈঠকে অংশ নিতে না পারায় তাদের ফের বৈঠকে ডাকা হয়েছে; তারা বিশিষ্ট সিনিয়র সাংবাদিক।

নিউএজ সম্পাদক নুরুল কবীর, বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম, মাছরাঙা টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী, বিজনেস স্ট্যান্ডার্ডের সম্পাদক ইনাম আহমেদ, ঢাকা ট্রিবিউনের সম্পাদক জাফর সোবহান, চ্যানেল আইয়ের বার্তাপ্রধান শাইখ সিরাজ, সাংবাদিক নেতা মনজুরুল আহসান বুলবুল ও শওকত মাহমুদকে বৈঠকে ডাকা হয়েছে।

এর আগে ১২ ও ১৩ ফেব্রুয়ারি সার্চ কমিটি বিশিষ্ট নাগরিকদের সঙ্গে বসে মতামত নিয়েছে। সার্চ কমিটিকে সাচিবিক সহায়তা দেয়ার কাজে যুক্ত মন্ত্রিপরিষদ বিভাগ জানিয়েছে, নির্বাচন কমিশনে স্থান পেতে ২৪টি রাজনৈতিক দল ছাড়াও ছয়টি সংগঠনের পক্ষ থেকে ইতোমধ্যে ৩০৯ জনের নাম পাওয়া গেছে। নামগুলো গতকাল (১৪ ফেব্রুয়ারি) মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইটে প্রকাশ করা রয়েছে।

১৪ ফেব্রুয়ারি বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হয়েছে। গত ৫ ফেব্রুয়ারি ইসি গঠনে যোগ্য ব্যক্তি বাছাইয়ের জন্য আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে সভাপতি করে ছয় সদস্যের অনুসন্ধান কমিটি গঠন করা হয়। নতুন নির্বাচন কমিশন আইন অনুযায়ী, অনুসন্ধান কমিটি গঠন করা হয়েছে। এই অনুসন্ধান কমিটি বিশিষ্ট নাগরিকদের মতামত নিয়ে এবং রাজনৈতিক দলগুলোর কাছ থেকে নাম নিয়ে নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির কাছে নাম প্রস্তাব করবে। প্রস্তাব করা নাম থেকে রাষ্ট্রপতি নির্বাচন কমিশন গঠন করবেন।