কোম্পানি সংবাদ পুঁজিবাজার

৯০০ কোটি টাকার বন্ড ইস্যু করবে এমটিবি

নিজস্ব প্রতিবেদক: ব্যাংক খাতের কোম্পানি মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক (এমটিবি) লিমিটেডের পরিচালনা পর্ষদ ৪০০ কোটি টাকার নন-কনভার্টেবল পারপিচুয়াল বন্ড এবং সাত বছরের জন্য ৫০০ কোটি টাকার নন-কনভার্টেবল সাবঅর্ডিনেটেড বন্ড ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
তবে বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং অন্য নিয়ন্ত্রক সংস্থাগুলোর অনুমোদনক্রমে অন্যান্য আনুষ্ঠানিকতা সম্পন্ন হওয়ার পর এ সিদ্ধান্ত কার্যকর হবে।
২০১৮ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ১১ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয় তিন টাকা তিন পয়সা এবং ৩১ ডিসেম্বরে শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়ায় ২৩ টাকা ১৬ পয়সা। যা আগের বছর একই সময় ছিল যথাক্রমে তিন টাকা ৮৯ পয়সা ও ২৩ টাকা আট পয়সা।
এদিকে গতকাল কোম্পানিটির শেয়ারদর তিন দশমিক ১১ শতাংশ বা এক টাকা বেড়ে প্রতিটি সর্বশেষ ৩৩ টাকা ২০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ৩৩ টাকা ১০ পয়সা। ওইদিন কোম্পানিটির ছয় হাজার ৯৭৯ শেয়ার মোট আটবার হাতবদল হয়। যার বাজারদর দুই লাখ ৩১ হাজার টাকা। ওইদিন শেয়ারদর সর্বনি¤œ ৩১ টাকা ৬০ পয়সা থেকে সর্বোচ্চ ৩৩ টাকা ২০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে কোম্পানির শেয়ারদর ৩১ টাকা থেকে ৪০ টাকা ৫০ পয়সায় ওঠানামা করে।
৩১ ডিসেম্বর ২০১৭ সালের সমাপ্ত হিসাববছরে বিনিয়োগকারীদের জন্য সাড়ে ১২ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে, যা তার আগের বছরের চেয়ে দুই দশমিক পাঁচ শতাংশ কম। এ সময় কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে তিন টাকা ৮৯ পয়সা এবং সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৩ টাকা আট পয়সা। এটি আগের বছর ছিল যথাক্রমে তিন টাকা ৩০ পয়সা ও ২২ টাকা ১৫ পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা করেছিল ১৯৮ কোটি তিন লাখ ৪০ হাজার টাকা, যা আগের বছর ছিল ১৪৬ কোটি ৩৫ লাখ ৯০ হাজার টাকা।
‘এ’ ক্যাটেগরির কোম্পানিটি ২০০৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। এক হাজার কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৬৬৯ কোটি ৯২ লাখ ৯০ হাজার টাকা। কোম্পানিটির মোট ৬৬ কোটি ৯৯ লাখ ২৯ হাজার ৪৪৪ শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যমতে, মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে রয়েছে ৪১ দশমিক ১১ শতাংশ, প্রাতিষ্ঠানিক ২২ দশমিক ১৪ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে ৩৬ দশমিক ৭৫ শতাংশ শেয়ার। সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ১০ দশমিক ৯২ এবং হালনাগাদ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে ১১ দশমিক ৭৪।

সর্বশেষ..