বাণিজ্য সংবাদ

৯৫% শ্রম অভিযোগ নিষ্পত্তি করেছে কল-কারখানা অধিদফতর

নিজস্ব প্রতিবেদক: গত সাত মাসে প্রাপ্ত শ্রম অভিযোগের ৯৫ শতাংশই নিষ্পত্তি করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর (ডাইফ)। শ্রম অভিযোগ ব্যবস্থাপনা ও অভিযোগ নিষ্পত্তিবিষয়ক কর্মশালায় অধিদফতরের মহাপরিদর্শক শিবনাথ রায় এ কথা বলেন। গত মঙ্গলবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে দিনব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
অধিদফতরের মহাপরিদর্শক বলেন, গত ৩১ জানুয়ারি ২০১৯ তারিখে অধিদফতরে শ্রম সংক্রান্ত অভিযোগ জানানোর জন্য পাঁচ ডিজিটের (১৬৩৫৭) টোল ফ্রি হেল্পলাইন চালু করা হয়। উক্ত হেল্পলাইনের মাধ্যমে চলতি বছর ফেব্রুয়ারি থেকে আগস্ট পর্যন্ত মোট ৭৭১টি অভিযোগ আসে, যার মধ্যে প্রাসঙ্গিক বিবেচনায় ৭৩৭টি অভিযোগ নিষ্পত্তি করা হয়।
কর্মশালায় আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) চিফ টেকনিক্যাল অ্যাডভাইজার নীরান রামযুথান বলেন, ‘অভিযোগ ব্যবস্থাপনায় এরই মধ্যে আমাদের বেশ সাফল্য অর্জিত হয়েছে। তবে কিছু চ্যালেঞ্জও রয়ে গেছে।
আমাদের লক্ষ্য হচ্ছে চ্যালেঞ্জগুলো পর্যালোচনার মাধ্যমে অভিযোগ ব্যবস্থাপনা সিস্টেমকে আরও স্বচ্ছ, শ্রমিকবান্ধব ও ফলপ্রসূ করা।’
কলকারখানা অধিদফতরের মহাপরিদর্শক শিবনাথ রায়ের (অতিরিক্ত সচিব) সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় অধিদফতরের অতিরিক্ত মহাপরিদর্শক মো. জয়নাল আবেদীন (যুগ্ম সচিব), উপ-মহাপরিদর্শকরা, শ্রম পরিদর্শক, আইএলওর প্রতিনিধি ও দেশি বিদেশি স্টেকহোল্ডাররা উপস্থিত ছিলেন। কর্মশালাটি আইএলওর আরএমজি প্রোগ্রামের কারিগরি সহায়তায় অনুষ্ঠিত হয়।

সর্বশেষ..