কোম্পানি সংবাদ পুঁজিবাজার

৯৭% কোম্পানির দর বৃদ্ধিতে সূচকের ২৩২ পয়েন্ট উল্লম্ফন

নিজস্ব প্রতিবেদক: সপ্তাহের প্রথম দিনে ব্যাপক উত্থান হয়েছে পুঁজিবাজারে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল ৯৭ শতাংশ কোম্পানির দরবৃদ্ধিতে ডিএসইএক্স সূচক ২৩২ পয়েন্ট ঊর্ধ্বমুখী হয়। লেনদেন বেড়ে ৪০০ কোটি টাকা হয়েছে। লেনদেনের শুরু থেকেই কেনার চাপ শুরু হয়। সূচকও দ্রুত গতিতে বাড়তে থাকে। এরপর সাড়ে ১১টা থেকে মোটামুটি স্থিতিশীল অবস্থানে থেকে ধীরে ধীরে ঊর্ধ্বমুখী হয়। দর কমেছে মাত্র ছয় কোম্পানির। অপরিবর্তিত ছিল চার কোম্পানির দর। চিটাগং স্টক এক্সচেঞ্জে (সিএসই) একই চিত্র লক্ষ করা গেছে।            

বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৩২ দশমিক ২৩ পয়েন্ট বা পাঁচ দশমিক ৫৯ শতাংশ বেড়ে চার হাজার ৩৮২ দশমিক ০৬ পয়েন্টে অবস্থান করে।

ডিএসইএস বা শরিয়াহ্ সূচক ৫৭ দশমিক ২৯ পয়েন্ট বা ছয় দশমিক ০৯ শতাংশ বেড়ে ৯৯৭ দশমিক ৫৮ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৮০ দশমিক ৬৫ পয়েন্ট বা পাঁচ দশমিক ৭৩ শতাংশ বেড়ে এক হাজার ৪৮৭ দশমিক ২৫ পয়েন্টে অবস্থান করে। গতকাল ডিএসইর বাজার মূলধন ১৫ হাজার ১৮৫ কোটি টাকা বেড়ে দাঁড়িয়েছে তিন লাখ ৩৪ হাজার ৫৫৬ কোটি ৫৭ লাখ ৯১ হাজার টাকায়। ডিএসইতে লেনদেন হয় ৪১১ কোটি ৩৬ লাখ ৬৯ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ২৬৭ কোটি ৪৯ লাখ ১৪ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ হিসেবে লেনদেন বেড়েছে ২৬৭ কোটি ৪৯ লাখ টাকা। এদিন ১৬ কোটি ৯ লাখ ৬৩ হাজার ৪২২টি শেয়ার এক লাখ ৩৪ হাজার ৪৩১ বার হাতবদল হয়। লেনদেন হওয়া ৩৫৬ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৪৬টির, কমেছে ছয়টির ও অপরিবর্তিত ছিল চারটির দর।

গতকাল টাকার অঙ্কে লেনদেনের শীর্ষে উঠে আসে স্কয়ার ফার্মা। কোম্পানিটির ১৯ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। দর বেড়েছে ১৫ টাকা ৫০ পয়সা। এরপর সিঙ্গার বিডির ১৭ কোটি ১৭ লাখ টাকা লেনদেন হয়। দর বেড়েছে আট টাকা সত্তর পয়সা। লাফার্জহোলসিমের ১৩ কোটি ২২ লাখ টাকা লেনদেন হয়। দর কমেছে দেড় টাকা। খুলনা পাওয়ারের ১২ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। দর বেড়েছে এক টাকা ৩০ পয়সা। এসএস স্টিলের ১০ কোটি ৪১ লাখ টাকা লেনদেন হয়। দর কমেছে এক টাকা। এছাড়া গ্রামীণফোনের ২১ কোটি ১০ লাখ, এডিএন টেলিকমের আট কোটি ৭১ লাখ, এনসিসি ব্যাংকের ছয় কোটি ৮৯ লাখ, রিং শাইনের ছয় কোটি ৫০ লাখ ও ব্যাংক এশিয়ার ছয় কোটি ৩৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।  

১০ শতাংশ বেড়ে বেক্সিমকো ও আইসিবি দরবৃদ্ধির শীর্ষে অবস্থান করে। এরপরে স্টাইল ক্রাফটের দর ৯ দশমিক ৯৮ শতাংশ, হাইডেলবার্গ সিমেন্টের দর ৯ দশমিক ৯৭ শতাংশ, দেশ গার্মেন্টসের দর ৯ দশমিক ৯৭ শতাংশ, সোনারবাংলা ইন্স্যুরেন্সের দর ৯ দশমিক ৯৬ শতাংশ, আজিজ পাইপসের দর ৯ দশমিক ৯৬ শতাংশ, বিডি ল্যাম্পসের দর ৯ দশমিক ৯৪ শতাংশ, জেমিনি সি ফুডের দর ৯ দশমিক ৯৪ শতাংশ ও বঙ্গজের দর ৯ দশমিক ৯২ শতাংশ বেড়েছে।    

গতকাল দরপতন হয় ছয় কোম্পানির। সাড়ে সাত শতাংশ কমে দর পতনের শীর্ষে উঠে আসে এসএস স্টিল। ইবিএল এনআরবি মিউচুয়াল ফান্ডের দর ছয় দশমিক ৮১ শতাংশ, স্ট্যান্ডার্ড সিরামিকের দর পাঁচ দশমিক ৩১ শতাংশ, জুট স্পিনার্সের দর দুই দশমিক ৫১ শতাংশ, এলআর গ্লোবাল মিউচুয়াল ফান্ড ওয়ানের দর এক দশমিক ৪৭ শতাংশ ও প্রগ্রেসিভ লাইফের দর এক দশমিক ১৬ শতাংশ কমেছে।          

অন্যদিকে সিএসইতে গতকাল সিএসসিএক্স মূল্যসূচক ৪১৩ দশমিক ২৭ পয়েন্ট বা পাঁচ দশমিক ৪১ শতাংশ বেড়ে আট হাজার ৪৮ দশমিক ০৩ পয়েন্টে এবং সার্বিক সূচক সিএএসপিআই ৬৭৭ দশমিক ০১ পয়েন্ট বা পাঁচ দশমিক ৩৭ শতাংশ বেড়ে ১৩ হাজার ২৭৭ দশমিক ৮৭ পয়েন্টে অবস্থান করে। গতকাল সর্বমোট ২৩১ কোম্পানি এবং মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়। এর মধ্যে দর বেড়েছে ২৩১টির, কমেছে ১৫টির ও অপরিবর্তিত ছিল ১১টির দর।

সিএসইতে এদিন ৪৩ কোটি ৬৮ লাখ ২৩ হাজার ২৫৪ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়। আগের কার্যদিবসে লেনদেন হয় আট কোটি ৬৩ লাখ ৬১ হাজার ৭১০ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ হিসেবে লেনদেন বেড়েছে ৩৫ কোটি চার লাখ টাকা। 

সিএসইতে লেনদেনের শীর্ষে অবস্থান করে ডাচ্-বাংলা ব্যাংক। কোম্পানিটির ২৮ কোটি ৭৪ লাখ ৮০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়। এর পরের অবস্থানগুলোতে থাকা এসকে ট্রিমসের এক কোটি ৫১ লাখ ৫০ হাজার, আরডি ফুডের এক কোটি ১১ লাখ, লাফার্জহোলসিমের ৭৯ লাখ, স্কয়ার ফার্মার ৬০ লাখ, এডিএন টেলিকমের ৫৩ লাখ, প্যারামাউন্ট টেক্সটাইলের ৪৯ লাখ, এসএস স্টিলের ৪৮ লাখ, বেক্সিমকোর সাড়ে ৪৬ লাখ ও লংকাবাংলা ফাইন্যান্সের ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।   

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..