Print Date & Time : 20 May 2022 Friday 12:07 am

৯ দফা দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক: বেঁধে দেয়া সময়সীমার মধ্যে সড়ক নিরাপদ করার ৯ দফা দাবি আদায়ে চলমান আন্দোলনে টানা পঞ্চম দিনের মতো রাস্তায় নেমে বিক্ষোভ দেখিয়েছেন শিক্ষার্থীরা।

গতকাল দুপুর ১২টার কিছু আগে রাজধানীর নীলক্ষেত মোড়ে বিক্ষোভ শুরু করেন বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ কলেজের শিক্ষার্থীরা। আধঘণ্টা পর তারা সরে যান বলে জানিয়েছে পুলিশ।

এছাড়া রাজধানীর শান্তিনগর মোড়ে এক ঘণ্টার বেশি সময় অবস্থান করে বিক্ষোভ করেছেন কাছাকাছি এলাকার তিনটি কলেজের শিক্ষার্থীরা।

নিরাপদ সড়কের দাবিতে ২০১৮ সালে শিক্ষার্থীদের নজিরবিহীন আন্দোলনে যে ৯ দফা দাবি ছিল, ময়লার ট্রাকের ধাক্কায় নটরডেম কলেজ শিক্ষার্থী নাইম হাসানের

মৃত্যুর পর সেই একই দাবি পূরণে মঙ্গলবার পর্যন্ত সময় দেয়া হয়।

বেঁধে দেয়া সময়ের মধ্যে এসব দাবি আদায়ে নীলক্ষেত মোড়ে বিক্ষোভরত শিক্ষার্থীরা আজ (মঙ্গলবার) সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ভবনে অবস্থান ধর্মঘট পালন করার ঘোষণা দেয়।

এসময় এক শিক্ষার্থী হ্যান্ডমাইকে বলেন, ‘আগামীকাল (মঙ্গলবার) আমরা সব শিক্ষার্থীকে নিয়ে বিআরটিএ ভবনে অবস্থান ধর্মঘট পালন করব। যদি তারা অফিস টাইমের ভেতরে প্রজ্ঞাপন জারি না করে, তবে সেখানে আমাদের পরবর্তী কার্যক্রম সম্পর্কে সবাইকে জানিয়ে দেব।’

টানা এ আন্দোলনের মধ্যে শিক্ষার্থীরা গত কয়ক দিন বারবার জানিয়ে আসছে, দাবি পূরণ করে প্রজ্ঞাপন জারি করা না হলে মঙ্গলবার দুপুরে রাজধানীর সব প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে তারা বিআরটিএ কার্যালয় ঘেরাও করবে।

রমনা বিভাগের অতিরিক্ত উপকমিশনার শাহেন শাহ বলেন, ‘কলেজের কিছু শিক্ষার্থী নীলক্ষেত মোড়ে এসেছিলেন। তবে দুপুর সাড়ে ১২টায় তাদের বুঝিয়ে সেখান থেকে সরিয়ে দেয়া হয়েছে।’

শিক্ষার্থীদের বিক্ষোভে কিছু সময়ের জন্য যান চলাচল বন্ধ থাকলেও এরপর স্বাভাবিক হয়ে যায় বলে জানান নিউমার্কেট থানার ওসি স. ম. কাইয়ুম।

ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ানোর পর পরিবহন মালিকদের চাপে সরকার বাসের ভাড়া ২৭ শতাংশ বাড়ায়। এর পর থেকে বাসে অর্ধেক ভাড়া দেয়ার দাবিতে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা।

গত বুধবার সড়কে সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় নটর ডেম কলেজ শিক্ষার্থী নাঈমের মৃত্যুর পর সেই আন্দোলন আরও গতি পায়। টানা পাঁচ দিন তাদের বিক্ষোভ-অবরোধে রাজধানী ঢাকা কার্যত অচল হয়ে পড়ে।

গতকালও দুপুর ১২টা থেকে শান্তিনগর মোড়ে বিক্ষোভ শুরু করেন হাবিবুল্লাহ বাহার, উইলস লিটলফ্লাওয়ার ও রাজারবাগ পুলিশ লাইনস কলেজের শিক্ষার্থীরা।

পল্টন থানার ওসি মো. সালাহউদ্দিন মিয়া বলেন, ‘শিক্ষার্থীরা শান্তিনগর মোড়ে ঘণ্টাখানেকের মতো অবস্থান করে বেলা দেড়টার কিছুক্ষণ আগে সেখান থেকে সরে যায়।’

এসময় রাস্তায় কিছুটা যানজট হলেও যান চলাচল করছিল বলে জানান এ পুলিশ কর্মকর্তা।