বাণিজ্য সংবাদ শিল্প-বাণিজ্য

৯ হাজার ২৪১ কোটি টাকার ৭ প্রকল্প একনেকে অনুমোদন

নিজস্ব প্রতিবেদক: পাকিস্তানের ইসলামাবাদে বাংলাদেশ চ্যান্সারি ভবন নির্মাণসহ সাতটি প্রকল্পে অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে গতকাল একনেক চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত চলতি অর্থবছরের ১২তম সভায় প্রকল্পগুলো অনুমোদন পায়। এগুলো বাস্তবায়নে ব্যয় প্রাক্কলন করা হয়েছে ৯ হাজার ২৪১ কোটি ২৫ লাখ টাকা। সভা শেষে বিস্তারিত জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

প্রকল্প ব্যয়ের সরকারের নিজস্ব অর্থায়ন চার হাজার ৩১৫ কোটি এক লাখ টাকা এবং প্রকল্প ঋণ চার হাজার ৯২৬ কোটি ২৪ লাখ টাকা। এ ঋণের পুরোটা সরবরাহ করবে জাপানের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা জাইকা। এ ঋণ ব্যবহার করা হবে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সম্প্রসারণ কাজে।

অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে পাংকিস্তানের ইসলামাবাদে বাংলাদেশ চ্যান্সারি কমপ্লেক্স নির্মাণ প্রকল্পটি তৃতীয়বারের মতো সংশোধন করা হলো। প্রকল্পটি প্রথম গ্রহণ করা হয় ২০০৭ সালে। সে সময় ব্যয় প্রক্কলন করা হয়েছিল ২৯ কোটি ৮০ লাখ টাকা। তিনবার সংশোধনের পর এখন ব্যয় দাঁড়াচ্ছে ৭৯ কোটি ৮৬ লাখ টাকা। এর পুরোটাই সরবরাহ করবে বাংলাদেশ সরকার।

অন্য প্রকল্পগুলোর মধ্যে রয়েছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের চারটি প্রকল্প। এগুলো হলোÑকক্সবাজার জেলার রামু-ফতেখাঁরকুল-মরিচ্যা জাতীয় মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ, ঢাকার কেরানীগঞ্জ থেকে মুন্সীগঞ্জের হাসাড়া পর্যন্ত জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ, ঝিনাইদহ-কুষ্টিয়া-পাকশী-দাশুরিয়া জাতীয় মহাসড়কের কুষ্টিয়া শহরাংশ চার লেনে উন্নীতকরণসহ অবশিষ্টাংশ যথাযথ মানে উন্নীতকরণ এবং নাগেশ্বরী-কাশিপুর-ফুলবাড়ী-কুলাঘাট-লালমনিরহাট জেলা মহাসড়ক উন্নয়ন প্রকল্প। এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে ঢাকা, মাদারীপুর ও রংপুর জেলার তিনটি কলেজের অবকাঠামো উন্নয়ন এবং বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ প্রকল্পের প্রথম সংশোধনী প্রস্তাব একনেকে অনুমোদন পায়।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পরিকল্পনা মন্ত্রী এম এম মান্নান, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম. শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক, বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ. ম. রেজাউল করিম, ভূমি মন্ত্রী সাইফুজ্জামান এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা সভায় উপস্থিত ছিলেন। এছাড়া সভায় মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান, এসডিজি’র মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) ড. শামসুল আলমসহ অন্য সদস্যরা, সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..