দিনের খবর সারা বাংলা

ময়মনসিংহ মেডিকেল কলেজে করোনা পরীক্ষাগার প্রস্তুত

প্রতিনিধি, ময়মনসিংহ
সব কিছু ঠিক থাকলে আগামীকাল মঙ্গলবার থেকেই ময়মনসিংহ মেডিকেল কলেজে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা শুরু হবে। ময়মনসিংহ মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে করোনাভাইরাস পরীক্ষার এই যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে। আজ সোমবার মেডিকেল কলেজের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।
ময়মনসিংহ অঞ্চলে এখনো পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত কোন রোগী শনাক্ত না হলেও আক্রান্তদের চিকিৎসায় স্বাস্থ্য বিভাগ আগাম প্রস্তুতি নিয়েছে।

এছাড়া স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো একটি কারিগরি দল পরীক্ষাগারে থাকা আগের একটি বায়োসেফটি কেবিনেট ও পিসিআরের কার্যকারিতা নিশ্চিত করে গেছেন। চলছে শেষ মুহূর্তের কাজ। শুরু হওয়ার পর থেকে প্রতি তিন ঘণ্টায় এ ল্যাবে ৯৪ জনের নমুনা পরীক্ষা করা যাবে।
ময়মনসিংহ মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. চিত্তরঞ্জন দেবনাথ বলেন, আমরা কীট পেয়ে গেছি, খুব দ্রুত সময়ের মধ্যেই আমরা এটা শুরু করতে পারব।
ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের উপপরিচালক লক্ষ্মী নারায়ণ মজুমদার জানান, এ হাসাপাতালে আইসোলেশন ওয়ার্ডের পাশে পাঁচ শয্যার একটি আইসিইউ ওয়ার্ড তৈরিরও কাজ চলছে।
তিনি আরো জানান, আইসোলেশন ওয়ার্ডে ৩০ টি বেড প্রস্তুত করা হচ্ছে।। প্রয়োজনে আরো ৩০ টির ব্যবস্থা আছে।
চিকিৎসা সংশ্লিষ্টরা বলেছেন, করোনা পরীক্ষা শুরু হলে এ নিয়ে সামাজিক বিশৃঙ্খলার অবসান হবে।
করোনা রোগী পরিবহনের জন্য ময়মনসিংহ জেলায় ১৫টি অ্যাম্বুলেন্স প্রস্তুত রাখা হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মো. মিজানুর রহমান। তিনি বলেন, করোনা প্রতিরোধে ময়মনসিংহ অঞ্চলে সচেতনতামূলক কার্যক্রমের পাশাপাশি সব ধরনের প্রস্তুতি রয়েছে। সে সাথে পরীক্ষাগার স্থাপনের বিষয়টির মধ্যদিয়ে সার্বিক কার্যক্রম আরো একধাপ এগিয়ে গেল।
ময়মনসিংহ জেলার সিভিল সার্জন এবিএম মসিউল আলম জানান, করোনাভাইরাস শনাক্তের জন্য মেডিক্যাল কলেজে পিসিআর ল্যাব স্থাপন মানুষের মাঝে একটি স্বস্তির খবর। এখন আর ঢাকা থেকে আইইডিসিআরের বিশেষজ্ঞ দলকে রোগীর শরীর থেকে নমুনা সংগ্রহ করতে আসতে হবে না।
এর আগে গত শনিবার (২৮মার্চ) দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পাঠানো ভাইরাস শনাক্তের কিট, পিপিইসহ অন্যান্য সরঞ্জাম মেডিক্যাল কলেজের অধ্যক্ষ প্রফেসর.চিত্তরঞ্জন দেবনাথসহ বিশেষজ্ঞ চিকিৎসকরা বুঝে নেন। ঢাকা থেকে আসা একদল বিশেষজ্ঞ পরীক্ষাগার স্থাপনের কাজ করছেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..